Belur Math

বেলুড় মঠের জাতীয় যুব দিবসের সম্প্রচার অনলাইনে

প্রতি বছর ওই অনুষ্ঠান উপলক্ষে বিভিন্ন স্কুল ও কলেজের পড়ুয়ারা সকাল থেকে বেলুড় মঠে জমায়েত করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৩
Share:

—ফাইল চিত্র

করোনা অতিমারির কারণে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রয়েছে বেলুড় মঠে। তাই এ বছর জাতীয় যুব দিবসের অনুষ্ঠান সোশ্যাল মিডিয়ায় সম্প্রচারের ব্যবস্থা করল রামকৃষ্ণ মিশন সারদাপীঠ।

Advertisement

আগামী ১২ জানুয়ারি, মঙ্গলবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে ৩৭তম জাতীয় যুব দিবস পালিত হবে। প্রতি বছর ওই অনুষ্ঠান উপলক্ষে বিভিন্ন স্কুল ও কলেজের পড়ুয়ারা সকাল থেকে বেলুড় মঠে জমায়েত করেন। প্রায় হাজার দশেক পড়ুয়া অংশ নেন যুব দিবসের অনুষ্ঠানে। মঠের মূল মন্দির সংলগ্ন মাঠে মঞ্চ করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সারা দিন ধরে সেখানে চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বার সেই অনুষ্ঠানের সময় কমিয়ে মাত্র দু’ঘণ্টার হবে। এই বছর বিদ্যামন্দিরের বিবেকানন্দ সভাগৃহে জাতীয় যুব দিবসের ওই সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করেছে সারদাপীঠ। সেখানেও সাধারণের প্রবেশ নিষিদ্ধ থাকবে।

রামকৃষ্ণ মিশন সারদাপীঠের তরফে জানানো হয়েছে, মিশনেরই বিদ্যামন্দির, শিক্ষনমন্দির, শিল্প বিদ্যালয়, সমাজসেবক শিক্ষামন্দির, জনশিক্ষা মন্দির এবং স্থানীয় বেলুড় উচ্চ বালিকা বিদ্যালয় ও সালকিয়া মৃগেন্দ্র দত্ত স্মৃতি বালিকা বিদ্যালয় থেকে নির্দিষ্ট কয়েক জন পড়ুয়াকে নিয়ে এসে সভাগৃহে কিছু সাংস্কৃতিক অনুষ্ঠান করানো হবে। দূরত্ব-বিধি মেনে আয়োজিত ওই অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন উপস্থিত থাকবেন বলে জানান সারদাপীঠের সম্পাদক স্বামী দিব্যানন্দ। তিনি আরও জানান, অনুষ্ঠানে যুব সম্প্রদায়কে সম্বোধন করে বক্তব্য রাখবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সাধারণ সম্পাদক স্বামী বলভদ্রানন্দ। এ ছাড়াও বৈদিক মন্ত্রোচ্চারণ, গান, বক্তৃতা, আবৃত্তি, ধর্মীয় সঙ্গীত, নৃত্য, নাটক পরিবেশিত হবে।

Advertisement

সকাল সাড়ে ৯টা থেকে শুরু করে সাড়ে ১১টা পর্যন্ত হবে ওই অনুষ্ঠান। যা সরাসরি দেখা যাবে ‘রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠ’ এবং ‘সারদাপীঠ, রামকৃষ্ণ মিশন’ এই দু’টি ইউটিউব চ্যানেলে। পাশাপাশি অনুষ্ঠানের লিঙ্ক মিলবে www.belurmath.org এবং www.saradapith.org —এই দু’টি ওয়েবসাইটে। সূত্রের খবর, আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত বেলুড় মঠে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকবে। পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আগামী ২০ জানুয়ারি বৈঠক করে সিদ্ধান্ত নেবেন মঠ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন