Local News

মৃতদের পরিবারকে নিয়ে বঙ্গ বিজেপি রাজনাথের বাড়িতে, নিশানায় চোরাচালান চক্রও

দেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা বিজেপি নেতা মুকুল রায়, রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু এবং রাজ্য মহিলা মোর্চার সভানেত্রী লকেট চট্টোপাধ্যায় এ দিন রাজনাথ সিংহের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৮ ২০:৪৫
Share:

দিল্লিতে রাজনাথ সিংহর বাড়িতে পুরুলিয়ায় মৃত বিজেপির কর্মীদের পরিবারের লোকজন। —নিজস্ব চিত্র

সিআইডি-তে একেবারেই আস্থা নেই, তবে সিবিআই তদন্ত হলে অপরাধীরা শাস্তি পাবেই। মঙ্গলবার এমনই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ। জানাল রাজ্য বিজেপি। বাংলায় সাম্প্রতিক রাজনৈতিক হিংসায় যাঁরা আক্রান্ত, তাঁদের সঙ্গে নিয়ে সোমবারই দিল্লিতে ধর্না দিয়েছেন বাংলার বিজেপি নেতারা। আর আজ, মঙ্গলবার তাঁরা দেখা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে। পুরুলিয়ায় তিন বিজেপি কর্মীর মৃত্যুর নিরপেক্ষ তদন্তের দাবি জানান বাংলার নেতারা।

Advertisement

দেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা বিজেপি নেতা মুকুল রায়, রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু এবং রাজ্য মহিলা মোর্চার সভানেত্রী লকেট চট্টোপাধ্যায় এ দিন রাজনাথ সিংহের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন। পুরুলিয়ায় ভোটের মরসুমে যে তিন বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে, সেই জগন্নাথ টুডু, ত্রিলোচন মাহাত এবং দুলাল কুমারের পরিজনদের সঙ্গে নিয়ে রাজনাথের বাড়ি গিয়েছিলেন মুকুল-সায়ন্তন-লকেটরা।

সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত বাংলার নেতাদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী। বাংলায় রাজনৈতিক সন্ত্রাস এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির অভিযোগ বিশদে স্বরাষ্ট্রমন্ত্রীর সামনে তুলে ধরেন রাজ্য বিজেপির নেতারা। বৈঠক সেরে বেরিয়ে লকেট চট্টোপাধ্যায় আনন্দবাজার ডিজিটালকে বলেন, ‘‘তিন বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনার আমরা সিবিআই তদন্ত চেয়েছি। রাজনাথজিকে বলেছি, রাজ্য সরকার সিআইডি-কে দিয়ে তদন্ত করাচ্ছে। ওই তদন্তে আমাদের কোনও আস্থা নেই।’’ সিআইডি তদন্তে তাঁরও আস্থা নেই বলে তখনই জানান রাজনাথ। বলেছেন লকেট। কিন্তু রাজনাথ চাইলেই জগন্নাথ-ত্রিলোচন-দুলালদের মৃত্যুর তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দিতে পারবেন না। হয় রাজ্য সরকারকে সিবিআই তদন্তের সুপারিশ করতে হবে। অথবা আদালত থেকে সিবিআই তদন্তের নির্দেশ আদায় করে আনতে হবে। লকেট বলেন, ‘‘রাজনাথজি বলেছেন, যদি সিবিআই-এর হাতে তদন্তের দায়িত্ব আসে, তা হলে অপরাধীরা শাস্তি পাবেই, আমি গ্যারান্টি দিচ্ছি।’’

Advertisement

দিল্লিতে বিজেপি নেতা মুকুল রায়। —নিজস্ব চিত্র

আরও পড়ুন: বাংলার নেতাদের দিল্লি তলব রাহুলের

রাজ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়েও রাজনাথের সঙ্গে রাজ্য বিজেপির নেতাদের বিশদ কথাবার্তা হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্যের পরিস্থিতি সম্পর্কে রাজ ভবন থেকে নিয়মিত রিপোর্ট পৌঁছয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। কিন্তু দলীয় স্তর থেকেও রাজনাথ রিপোর্ট চেয়েছেন বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। রাজনৈতিক সন্ত্রাস এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত রিপোর্ট খুব দ্রুতই তৈরি করে রাজনাথের কাছে পাঠানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘দুধ দেব না’, মোদীর চায়ে পে চর্চাকে তেজপ্রতাপের খোঁচা

রাজ্যে চোরাচালান চক্রের বিরুদ্ধে কেন্দ্রীয় সক্রিয়তা বাড়তে চলেছে বলে খবর। বাংলাদেশ সীমান্তবর্তী জেলাগুলিতে গরু এবং কয়লা পাচার রমরম করে চলছে বলে মুকুল রায়রা জানিয়েছেন রাজনাথ সিংহকে। চোরাচালান রুখতে এবং চক্র ভাঙতে কেন্দ্র সক্রিয় হোক, এমন দাবি জানানো হয়েছে। কেন্দ্র পদক্ষেপ করবে, রাজনাথ এমন আশ্বাসও দিয়েছেন। সায়ন্তন বসু বললেন, ‘‘চোরাচালানের বিরুদ্ধে খুব তাড়াতাড়িই কঠোর পদক্ষেপ হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী জোর দিয়েই সে কথা জানিয়েছেন।’’ তবে বিজেপি সূত্রের খবর, শুধু চোরাচালানকারীদের বিরুদ্ধে নয়, ওই চক্রের সঙ্গের সঙ্গে জেলায় জেলায় যে সব রাজনৈতিক নেতাদের নাম জড়িয়ে রয়েছে, পদক্ষেপ হবে তাঁদের বিরুদ্ধেও।

পুরুলিয়ায় বিজেপি কর্মীদের মৃত্যুর তদন্ত দাবি করে ইতিমধ্যেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য বিজেপি। রাজনাথের সঙ্গে কথার পরে আদালতের রায়ের জন্য অধীর অপেক্ষা শুরু হয়েছে রাজ্য বিজেপিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন