CPIM

অনলাইনে কন্নুর থেকেই সক্রিয় থাকবে বঙ্গ সিপিএমের সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিট

৬-১০ এপ্রিল কন্নুরে বসবে সিপিএমের পার্টি কংগ্রেস। সেখানে থেকে আলিমুদ্দিনে কাজে নজর রাখার ব্যবস্থা করেছে  সিপিএমের ডিজিটাল টিম। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ২১:৩৮
Share:

কন্নুর থেকেই সরাসরি আলিমুদ্দিন স্ট্রিটের ওপর নজরদারি চালানোর বন্দোবস্ত করা হয়েছে। ফাইল চিত্র ।

কন্নুর থেকেই অনলাইনে সক্রিয় থাকবে আলিমুদ্দিন স্ট্রিট। ৬-১০ এপ্রিল কন্নুরে বসবে সিপিএমের পার্টি কংগ্রেস। পার্টি সম্মেলনে বসেই এ বার আলিমুদ্দিনের স্ট্রিটের কাজকর্মে নজর রাখার বন্দোবস্ত করা হয়েছে। দলের পক্ষে সেই কাজটি করেছে সিপিএমের ডিজিটাল টিম।
পার্টি কংগ্রেসের যোগ দিতে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম থেকে শুরু করে সুজন চক্রবর্তী, বিমান বসুরা যাচ্ছেন কন্নুরে। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও রাজ্য কমিটির সদস্যরাও পার্টি কংগ্রেসে যোগ দিতে যাচ্ছেন কেরলে। এতদিন সিপিএম-এ রেওয়াজ ছিল পার্টি কংগ্রেসের শীর্ষ নেতারা যোগ দিতে গেলে একজন নেতাকে দায়িত্বে রেখে দিয়ে যাওয়া হত। তিনি একদিকে যেমন সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিট সামলাতেন। তেমনই রাজ্যের কোনও ঘটনা ঘটলে তাতে প্রতিক্রিয়া দেওয়া থেকে শুরু করে নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নেওয়ার কাজ করতেন।

Advertisement


২০১২ কোঝিকোড় পার্টি কংগ্রেসে যোগ দিতে পশ্চিমবঙ্গের নেতারা গেলে সে বার দায়িত্ব পেয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ২০১৫ বিশাখাপত্তনমের কংগ্রেসের সময়ই রাজ্যে পুরভোট চলছিল। তাই নেতারা শিডিউল সাজিয়ে পার্টি কংগ্রেসের যোগ দেওয়ার পাশাপাশি রাজ্য দফতর সামলেছিলেন। সে ক্ষেত্রে এক ঝাঁক নেতাকে দায়িত্ব বন্টন করতে বাধ্য হয়েছিলেন সিপিএমের রাজ্য নেতৃত্ব। কিন্তু, এ বার আর একক ভাবে কোনও নেতাকে দায়িত্ব না নিয়ে কন্নুর থেকেই সরাসরি আলিমুদ্দিন স্ট্রিটের ওপর নজরদারি চালানোর বন্দোবস্ত করা হয়েছে। পার্টি কংগ্রেসের দিনগুলিতে যদি কোনও বড় ঘটনা ঘটে থাকে, সেক্ষেত্রে কন্নুরে বসেই যাতে রাজ্য সম্পাদক সাংবাদিক বৈঠক করতে পারেন সেই বন্দোবস্ত করা হয়েছে সিপিএমের ডিজিটাল টিমের পক্ষ থেকে। এই বন্দোবস্তের কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সেলিম।


অন্যদিকে, সিপিএমের পার্টি কংগ্রেস উপলক্ষে 'থিম সং' তৈরি হয় অনেকদিন ধরেই। কিন্তু এই প্রথম পশ্চিমবঙ্গ সিপিএমের উদ্যোগে পার্টি কংগ্রেস উপলক্ষে একটি গান তৈরি করা হয়েছে। পার্টি কংগ্রেসের দিনগুলিতে সিপিএমের সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিটে যেমন দলীয় পতাকা উত্তোলন করা হবে, তেমনি বাজানো হবে নতুন এই গানটি। গানটি লিখেছেন ও গেয়েছেন সৌমিক দাস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন