Sourav Ganguly

সৌরভের জমি ফিরিয়ে নিতে রাজি নবান্ন

স্কুল গড়ার জন্য রাজ্য সৌরভকে যে দু’একর জমিটি দিয়েছিল, সেটি সৌরভের থেকে ফিরিয়ে নিতে হিডকো’কে এগিয়ে যেতে বলা হয়েছে।

Advertisement

জগন্নাথ চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৪:৪৮
Share:

ফাইল চিত্র।

‘দাদা’-র নিউটাউনের জমি ফিরিয়ে নিচ্ছে রাজ্য।

Advertisement

পর পর দু’দিন রাজ্যপাল জগদীপ ঘনখড় এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে দাদা-র সাক্ষাতের পরে এই সিদ্ধান্ত। সম্প্রতি রাজ্য মন্ত্রিসভা সৌরভ গঙ্গোপাধ্যায়ের অনুরোধ মেনে নিয়েছে। স্কুল গড়ার জন্য রাজ্য সৌরভকে যে দু’একর জমিটি দিয়েছিল, সেটি সৌরভের থেকে ফিরিয়ে নিতে হিডকো’কে এগিয়ে যেতে বলা হয়েছে। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বুধবার বলেন,‘‘মন্ত্রিসভায় প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। সৌরভের অনুরোধ মেনে তাঁর জমিটি ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তাঁকে আমরা জমির দাম বাবদ প্রাপ্য টাকা দিয়ে জমি নিয়ে নেব।’’

নিউটাউনের দু’একর জমি ফিরিয়ে দিতে চেয়ে হিডকোর কাছে গত অগস্টে আবেদন জানিয়েছিলেন স্বয়ং সৌরভই। কিন্তু তাঁর সেই প্রস্তাবে দীর্ঘদিন ‘হ্যাঁ’ বা ‘না’ কিছুই বলেনি সরকার। গত পাঁচ মাস ধরে সৌরভের প্রস্তাব হিডকো থেকে নগরোন্নয়ন দফতর ঘুরে অর্থ দফতরে গিয়েছিল। সেখান থেকে তা নবান্নের শীর্ষস্তরে পৌঁছেও দীর্ঘদিন আটকে থাকে। এরই মাঝে সৌরভ একবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আসেন। দেশের এই প্রাক্তন ক্রিকেট অধিনায়ক রাজ্যপাল জগদীপ ধনখড়, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গেও ‘সৌজন্য’ সাক্ষাৎ করেছেন। তাঁর বিজেপিতে যোগদান নিয়েও জল্পনা চলছে। এসব জল্পনায় কান দিতে না করলেও সৌরভ কখনও বিজেপিতে যোগ দেবেন না একথাও মুখ ফুটে বলেননি। তার মাঝেই রাজ্য মন্ত্রিসভা নিউটাউনের জমিটি ফেরতের প্রস্তাব অনুমোদন করে দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: অমর্ত্য সম্পর্কে কুমন্তব্য, নিন্দায় বিদ্ধ দিলীপ

সরকারি সূত্রে খবর, ২০১৩-র মে’তে সৌরভকে নিউটাউনের অ্যাকশন এরিয়া-ওয়ান অঞ্চলে একটি উচ্চমাধ্যমিক স্কুল গড়ার জন্য ২ একর জমি দিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। জমির দাম ১১ কোটি টাকা হলেও সরকার অর্ধেক দামে প্রাক্তন ক্রিকেট অধিনায়ককে জমিটি দিতে সম্মত হয়। কারণ, সৌরভ তাঁর স্কুলে গরিব বাচ্চাদের জন্য আসন সংখ্যার একাংশ সংরক্ষণ করার কথা জানিয়েছিলেন। সেই কারণেই গরিব মেধাবীদের ভাল স্কুলে পড়ার ব্যবস্থা করার শর্তেই রাজ্য মন্ত্রিসভা জমির দাম কমিয়েছিল বলে দাবি করেছিল সরকার।

এর আগে ২০০৯ সালে বুদ্ধদেব ভট্টাচার্য সরকার সল্টলেকের সিএ ব্লকে সৌরভকে ৬৩ কাটা জমি দিয়েছিল। সেটিও স্কুল তৈরির জন্যই নেওয়া হয়েছিল। কিন্তু মামলা মোকদ্দমার জেরে সেই জমি সৌরভ ছেড়ে দিতে বাধ্য হন। সল্টলেক বা নিউটাউনের জমি প্রাপ্তির মধ্যে কোনও আপাত সম্পর্ক না থাকলেও সরকারি কর্তাদের একাংশের ধারণা, সল্টলেকের জমিটি হাতে না পাওয়ার বিকল্প হিসাবেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকার নিউটাউনে তাঁকে জমির ব্যবস্থা করে দিয়েছিল। কিন্তু গত সাত বছরে নিউটাউনে স্কুল গড়ার ব্যাপারে এগোতে পারেননি সৌরভ। তার মাঝেই ক্রিকেটারের বিজেপিতে যোগ দেওয়া নিয়ে জল্পনা শুরু হয়।

আরও পড়ুন: কষ্টের বছর শেষে এক হল পরিবার

গত অগস্টে সৌরভ হিডকোর কাছে নিউটাউনের জমিটি ফেরত দিতে চেয়ে আবেদন করেন। হিডকো ক্রিকেটারের প্রস্তাবটি নগরোন্নন দফতরে পাঠিয়ে দেন। সেখান থেকে জমির মূল্যমান, কত টাকা ফেরত দেওয়া হবে ইত্যাদি ঠিক করার জন্য প্রস্তাবটি যায় অর্থ দফতরে। অর্থ দফতর ‘আর্থিক’ বিষয়গুলি দেখে মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন নেওয়ার আগে নবান্নের শীর্ষস্তরে প্রস্তাবটি পাঠায়। মন্ত্রিসভা অনুমোদন দেওয়ার পর হিডকো জমির দাম ইত্যাদি ঠিক করছে। সূত্রের খবর, গত সাত বছর সৌরভ জমিটিতে কোনও কাজ না করলেও ‘মূল’ দাম ফেরত দেওয়া হবে তাঁকে। নতুন বছরের শুরুতেই সেই প্রক্রিয়া শেষ হবে বলে জানাচ্ছেন হিডকোর কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন