Sandeshkhali Incident

শাহজাহানের ভাই সিরাজ অপসারিত তৃণমূলের পদ থেকে! ‘অনেক আগেই’, দাবি মন্ত্রী পার্থ ভৌমিকের

শেখ শাহজাহানের ভাই সিরাজউদ্দিনের বিরুদ্ধেও জমি দখলের অভিযোগ করেছেন কয়েক জন। এমনকি, এ নিয়ে পুলিশের শিবিরে গিয়েও অভিযোগ জানিয়ে এসেছেন কেউ কেউ। এ নিয়ে তৃণমূল কী বলছে?

Advertisement

সারমিন বেগম

সন্দেশখালি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৫
Share:

(বাঁ দিকে) তৃণমূল নেতা শাহজাহান শেখ এবং মন্ত্রী পার্থ ভৌমিক। —ফাইল চিত্র।

শেখ শাহজাহানের পর এ বার ওই তৃণমূল নেতার ভাই সিরাজউদ্দিনের বিরুদ্ধে অভিযোগে মুখর সন্দেশখালিবাসীর বড় অংশ। এলাকায় সিরাজ ডাক্তার নামে পরিচিত ওই তৃণমূল নেতার বিরুদ্ধে পুলিশের শিবিরে গিয়েও অভিযোগ জানানো হয়েছে। তবে সেই সিরাজ তৃণমূলের কোনও পদে নেই বলে দাবি করলেন মন্ত্রী পার্থ ভৌমিক। তাতে সায় দিয়েছেন রাজ্যের আর এক মন্ত্রী সুজিত বসুও।

Advertisement

শনিবার আবার সন্দেশখালি পরিদর্শনে গিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী সুজিত এবং পার্থ। তাঁদের সঙ্গে রয়েছেন সন্দেশখালির বিধায়ক সুকুমার মাহাতো। সেচ দফতরের আধিকারিকদের নিয়ে এলাকায় এলাকায় ঘুরছেন তাঁরা। ঠিক তখনই শাহজাহানের ভাই সিরাজকে নিয়ে প্রশ্ন করা হয় মন্ত্রীদের। বস্তুত, সিরাজের বিরুদ্ধেও জমি দখলের অভিযোগ করেছেন কয়েক জন। জনৈক অভিজিৎ সামন্ত পুলিশের শিবিরে গিয়ে জানান, কাঠপোল বাজার এলাকায় এক শতক জমি ছিল তাঁর। তা দখল করে নিয়েছেন ‘সিরাজ ডাক্তার’। এমন সব অভিযোগের মধ্যে এলাকার বিধায়ক সুকুমার জানিয়েছেন, ‘অনেক আগে’ পঞ্চায়েতের অঞ্চল সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে সিরাজকে। মন্ত্রী পার্থেরও মন্তব্য, ‘‘অনেক আগেই (সরানো) হয়েছে। সুকুমার বলেনি?’’ তবে সেই ‘আগে’ ঠিক কখন, তা নির্দিষ্ট করে জানাননি কেউই। পার্থ জানান, সিরাজের জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে অজিত মাইতিকে। কিন্তু তাঁকেও তো নানা অভিযোগে মারধর করেছেন গ্রামবাসীদের একাংশ। এ নিয়ে পার্থের জবাব, ‘‘অশান্তি করছে সিপিএম এবং বিজেপি। আর রাম-শ্যাম-যদু-মধু— যেই জমি জখল করে নিন কেন, ফেরত দেওয়ার দায়িত্ব মমতা সরকারের।’’

বস্তুত, সন্দেশখালি, জেলিয়াখালির পর ঝুপখালিতে উত্তেজনার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেখানে গ্রামবাসীদের নিশানায় শাহজাহানের ভাই সিরাজ। সেখানে কেউ কেউ অভিযোগ করেছেন, তাঁদের জমি দখল করে নিয়েছেন সিরাজ। কেউ বলছেন, তাঁর দোকান পর্যন্ত সিরাজের জিম্মায়। এ ভাবে প্রায় ১৫ থেকে ১৬ বিঘা জমি দখল করে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। সংবাদমাধ্যমের সামনে কয়েক জন মহিলা বলছেন, তাঁদের জমি দখল করে ভেড়ি বানিয়ে তা বিক্রিও করে দিয়েছেন সিরাজেরা। এই প্রেক্ষিতে তৃণমূলের দাবি, অভিযোগ খতিয়ে দেখে সমস্ত জমি মালিকদের ফেরত দেওয়া হবে।

Advertisement

তৃণমূল বিধায়ক সুকুমার জানান, উত্তম সর্দার, শিবপ্রসাদ হাজরার যে লিজ়ের টাকা বাকি আছে, সেগুলোও তাঁরা ফিরিয়ে দিয়েছেন। কিছু দোকানে টাকা বাকি রয়েছে। সেই অর্থ তৃণমূলের কয়েক জন ব্যক্তিগত ভাবে চাঁদা তুলে ফিরিয়ে দিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন