বাহিনী থাক মাওবাদী এলাকায়, চাইছে রাজ্য

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব গত মার্চে মাওবাদী জেলার তালিকা পরিমার্জনের জন্য মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলির সঙ্গে বৈঠক করেন।

Advertisement

চন্দ্রপ্রভ ভট্টাচার্য

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৮ ০৩:৩৭
Share:

পঞ্চায়েত নির্বাচন সামনেই। তাই মাওবাদী জেলার তালিকা (প্রশাসনিক পরিভাষায় ‘সিকিওরিটি রিলেটেড এক্সপেন্ডিচার’ বা ‘এসআরই’) থেকে বাঁকুড়ার নাম যাতে বাদ না-যায়, কেন্দ্রের কাছে সেই আর্জি জানাল রাজ্য সরকার। দিল্লির প্রশাসনিক সূত্রের খবর, সম্প্রতি এই মর্মে একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠিয়েছে রাজ্য।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব গত মার্চে মাওবাদী জেলার তালিকা পরিমার্জনের জন্য মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলির সঙ্গে বৈঠক করেন। সেখানে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূমের নাম ‘এসআরই’ তালিকা থেকেও বাদ দেওয়ার ইঙ্গিত দিয়েছিল কেন্দ্র। তাদের যুক্তি, ওই সব জেলায় দীর্ঘদিন মাওবাদী গতিবিধি নেই। তাই শান্তি বজায় আছে। তাই ওই তালিকায় জেলাগুলিকে রাখার আর দরকার নেই। তখন থেকেই রাজ্য বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে আসছে। অতি মাওবাদী-প্রবণ এলাকার তালিকা থেকে আগেই বাদ গিয়েছিল ওই সব জেলা।

প্রশাসনিক সূত্রের খবর, রাজ্য সাম্প্রতিক চিঠিতে কেন্দ্রকে জানায়, বীরভূম বা পশ্চিম মেদিনীপুরকে তালিকার বাইরে রাখলে সমস্যা নেই। কিন্তু ঝাড়গ্রামে (জেলা ভেঙে গড়া নতুন জেলা) কেন্দ্রীয় বাহিনীর সব কোম্পানি রয়েছে। ঝাড়গ্রামের নাম তালিকায় রাখা জরুরি। পুরুলিয়াকেও বাদ দেওয়া উচিত হবে না। বাঁকুড়াকেও আরও এক বছর ওই তালিকায় রেখে দেওয়া প্রয়োজন।

Advertisement

আরও পড়ুন: আগে দখল, পরে মার, আজব ভোট

পুলিশকর্তাদের একাংশের যুক্তি, ‘এসআরই’ তালিকার বাইরে চলে গেলে ক্রমে ক্রমে সেই জেলা থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করে নেওয়া হবে। পঞ্চায়েত নির্বাচনের আবহে এমন ঘটনা ঘটলে পড়শি রাজ্য থেকে মাওবাদীরা বাংলায় ঢুকে অশান্তি বাধাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন