১৪-য় ভোট ধরে এগোচ্ছে কমিশন, রাজ্য

‘‘সুপ্রিম কোর্ট ভোট বন্ধ করে না দিলে ১৪ মে ভোট হচ্ছেই’’-বলেছেন কমিশনের এক কর্তা। কিন্তু সর্বোচ্চ আদালত যদি নির্দিষ্ট কিছু নির্দেশ দেয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০১৮ ০৫:৩৮
Share:

আদালতের নির্দেশে কোথাও ১৪ মে পঞ্চায়েত ভোট স্থগিতের কথা বলা হয়নি। তাই ই-মনোনয়ন পর্ব নিয়ে মামলার জটিলতা যে দিকেই যাক না কেন, নির্দিষ্ট দিনে ভোট করানোর প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। রাজ্যের তৃণমূল সরকারও বুধবার জেলাশাসক-পুলিশ সুপারদের নিরাপত্তার যাবতীয় বন্দোবস্ত সেরা ফেলার নির্দেশ দিয়েছে। বুধবার থেকে ভোট কর্মীদের ভোটও নিয়ে ফেলেছে বেশ কয়েকটি জেলা। তা চলবে শুক্রবার পর্যন্ত। পাশাপাশি, প্রায় সব জায়গাতেই শেষ হয়ে গিয়েছে গণনা কর্মীদের প্রশিক্ষণও।

Advertisement

‘‘সুপ্রিম কোর্ট ভোট বন্ধ করে না দিলে ১৪ মে ভোট হচ্ছেই’’-বলেছেন কমিশনের এক কর্তা। কিন্তু সর্বোচ্চ আদালত যদি নির্দিষ্ট কিছু নির্দেশ দেয়? কমিশনের ওই কর্তার কথায়,‘‘ই-মনোনয়ন নির্বাচনী সংস্কারের সঙ্গে জড়িত একটি বৃহত্তর ব্যাপার। এর সঙ্গে ভোট প্রক্রিয়াকে সর্বোচ্চ আদালত গুলিয়ে ফেলবে না বলেই মনে হয়।’’

এর মধ্যেই বেশ কয়েকজন জেলাশাসক জানিয়েছেন, ভোট প্রক্রিয়ার সমস্ত সম্পূর্ণ হয়েছে। ব্যালট পেপার ছাপার পর ব্লকে ব্লকে তা পাঠিয়ে দেওয়া হয়েছে। ভোট কর্মী থেকে গাড়ি-ঘোড়ার ব্যবস্থা হয়ে গিয়েছে। ভোটের দিনের যাবতীয় সামগ্রীও পৌঁছে গিয়েছে। বাকি শুধু ভোটের আগের দিন বুথে বুথে ভোট কর্মী ও পুলিশ বাহিনী পাঠানোর কাজ। এমন পরিস্থিতিতে ভোট পিছিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা দেখছেন না প্রশাসকরা।

Advertisement

তবে ই-মনোনয়নের তথ্যপঞ্জি নিয়ে এখনও জটিলতা কাটাতে পারেনি কমিশন। নির্বাচন কমিশনের খবর, বিভিন্ন জেলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ই-মনোনয়ন। জেলাওয়াড়িও তথ্য এখনও পর্যন্ত এসে পৌঁছয়নি। যদি সর্বোচ্চ আদালত হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে সিলমোহর দেয়, তা হলে কমিশনকে সেই সংখ্যা স্পষ্ট করে ই-মনোনয়নের বৈধতা যাচাই করতে হবে। ওই নামগুলি অর্ন্তভুক্ত করে ব্যালট পেপার ফের .ছাপাতে হবে। সব মিলিয়ে সময়সাপেক্ষ ব্যাপার।

পাশাপাশি, ই-মনোনয়নের বৈধতা পাওয়া বুথগুলিতে ফের ভোটকর্মীদের ভোট নিতে হবে। যা কোনওভাবেই ১৪ মে’র মধ্যে সম্ভব নয় বলেই মত প্রশাসনিক আধিকারিকদের। এক্ষেত্রে কমিশন স্পষ্ট কিছু না বলতে পারলেও তাদের এক মুখপাত্রের দাবি, ‘‘আদালত ডিভিশন বেঞ্চের রায়ের উপর স্থগিতাদেশ দিলে সব মিটেই গেল। ভোট বন্ধ না করে ই-মনোনয়ন
বৈধ বললে তখন নতুন পদক্ষেপ করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন