সুরাত থেকে ক্যানিংয়ে, উদ্ধার বাঙালি কিশোরী

বছর পনেরোর ওই নাবালিকার পরিবার বছর তিনেক আগে বাসন্তী থেকে গুজরাতের সুরাতে চলে যায়। কয়েক মাস আগে বাসন্তী থানা এলাকারই ইসরাফিল নামে এক যুবকের সঙ্গে সুরাতে আলাপ হয় তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯ ০২:২৯
Share:

প্রতীকী ছবি

বাংলার অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা থেকেও অনেক মেয়েকে পশ্চিম ভারতের বিভিন্ন জায়গায় পাচারের অভিযোগ দীর্ঘদিনের। এ বার ওই জেলারই বাসন্তীর আদত বাসিন্দা, অধুনা সুরাতবাসী বাঙালি পরিবারের এক কিশোরীকে বৃহস্পতিবার ক্যানিং থানা এলাকা থেকে উদ্ধার করল পুলিশ।

Advertisement

বছর পনেরোর ওই নাবালিকার পরিবার বছর তিনেক আগে বাসন্তী থেকে গুজরাতের সুরাতে চলে যায়। কয়েক মাস আগে বাসন্তী থানা এলাকারই ইসরাফিল নামে এক যুবকের সঙ্গে সুরাতে আলাপ হয় তাদের। ৫ ফেব্রুয়ারি মেয়েটি হঠাৎ নিখোঁজ হয়ে যায়। তার পরিবার জানতে পারে, ওই যুবকও সুরাতের ঠিকানায় নেই। সুরাতের থানাতেই নিখোঁজ-ডায়েরি করে তারা। তাদের সন্দেহ হয়, ওই যুবক মেয়েটিকে এ রাজ্যে ফিরিয়ে এনেছে এবং দক্ষিণ ২৪ পরগনারই কোথাও রেখেছে।

মেয়েটির এক আত্মীয় বুধবার রাতে দক্ষিণ ২৪ পরগনার একটি স্বেচ্ছাসেবী সংস্থার দ্বারস্থ হন। ওই সংস্থা খোঁজখবর নিয়ে জানতে পারে, মেয়েটিকে জীবনতলা থানা এলাকায় রাখা হয়েছে। কিন্তু পুলিশ ওই থানার বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়েও মেয়েটির খোঁজ পায়নি। স্বেচ্ছাসেবী সংস্থার তরফে নীহার রাপতান তখন সিআইডি-র মানুষ পাচার রোধ শাখাকে বিষয়টি জানান। তার পরে বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে এ দিন দুপুরে ওই নাবালিকাকে ক্যানিং এলাকা থেকে উদ্ধার করা হয়।

Advertisement

কিন্তু ইসরাফিল পালিয়ে গিয়েছে বলে জানায় পুলিশ। এর আগেও তার বিরুদ্ধে কিছু কিশোরীকে পাচারের অভিযোগ উঠেছিল। পুলিশের সন্দেহ, অন্য কোথাও পাচারের উদ্দেশ্যেই এই কিশোরীকে সুরাত থেকে এ রাজ্যে ফিরিয়ে এনেছিল ইসরাফিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন