West Bengal News

জোর ধাক্কা কোর্টে, বিসর্জন বন্ধ রাখার নির্দেশ খারিজ

রাজ্য সরকারে নির্দেশিকা খারিজ করল কলকাতা হাইকোর্ট। মহরমের জন্য দুর্গা প্রতিমার বিসর্জন বন্ধ রাখা যাবে না, সাফ জানাল আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ১৫:২৫
Share:

যে ভাবে রাজ্য সরকারের নির্দেশিকা খারিজ করল কলকাতা হাইকোর্ট, তা মুখ্যমন্ত্রীর পক্ষে বেশ অস্বস্তির। ছবি: পিটিআই।

বিসর্জন ইস্যুতে জোর ধাক্কা খেল রাজ্য সরকার। মহরমের দিন দুর্গা প্রতিমার বিসর্জন হবে না বলে যে নির্দেশিকা জারি করেছিল রাজ্য সরকার, বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট তা খারিজ করে দিল। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি অসন্তোষ প্রকাশ করলেন রাজ্য সরকারের জারি করা নিষেধাজ্ঞার বিরুদ্ধে। ‘‘কোনও নির্দিষ্ট ভিত্তি ছাড়াই আপনারা চরম ক্ষমতা প্রয়োগ করছেন।’’ মন্তব্য কলকাতা হাইকোর্টের। সরকার যা খুশি তাই করতে পারে না, সতর্কবার্তা আদালতের।

Advertisement

আরও পড়ুন: বিসর্জন বিতর্ক রাজনৈতিক ষড়যন্ত্র, বললেন মমতা

৩০ সেপ্টেম্বর অর্থাৎ দশমীতে সন্ধ্যা ৬টার পরে দুর্গা প্রতিমার বিসর্জন হবে না বলে রাজ্য সরকার জানিয়েছিল। পরের দিন অর্থাৎ ১ অক্টোবর মহরম থাকায়, সে দিনও বিসর্জন বন্ধ রাখতে হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছিল। কলকাতা হাইকোর্ট বৃহস্পতিবার সেই নির্দেশিকা খারিজ করে দিয়েছে। স্বাভাবিক নিয়মে যে ক’দিন বিসর্জন চলে, সেই ক’দিন ধরে রোজ বিসর্জন চলবে বলে হাইকোর্ট জানিয়েছে। একইসঙ্গে মহরমও পালিত হবে বলে আদালতের নির্দেশ। সরকার যদি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা করে, তা হলে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হবে বলে আদালত জানিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ২১ বছরের তরুণীকে ধর্ষণ স্বঘোষিত ‘ধর্মগুরু’র

মহরমের জন্য বিসর্জন বন্ধ রাখার যে নির্দেশিকা রাজ্য সরকার জারি করেছিল, তাকে চ্যালেঞ্জ জানিয়ে তিনটি আবেদন জমা পড়েছিল কলকাতা হাইকোর্টে। গত দু’দিন ধরে সেই আবেদনগুলির প্রেক্ষিতে শুনানি হয়েছে। শুনানিতে হাইকোর্টের পর্যবেক্ষণ, আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এমনটা ধরে নিয়ে সরকার কখনও নাগরিকের মৌলিক অধিকারে বা ধর্মাচরণের অধিকারে হস্তক্ষেপ করতে পারে না। সব ধর্মের মানুষকে সমান চোখে দেখুক রাজ্য সরকার, পরামর্শ প্রধান বিচারপতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন