প্রদীপ-বার্তা বিমলের, সাড়া নেই পাহাড়ে

গত বছরের ১৭ জুন সিংমারিতে পুলিশি সংঘর্ষে নিহত তিন মোর্চা কর্মীর ছবির সামনে প্রদীপ জ্বালিয়ে নিজেও শ্রদ্ধা জানালেন বিমল গুরুং। তবে কোথায় জ্বালালেন, সেই উত্তর কেউ দিতে পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ০৪:৩৬
Share:

স্মরণ: নিহত ৩ মোর্চা কর্মীকে শ্রদ্ধা গুরুংয়ের। রবিবার। নিজস্ব চিত্র

রবিবার ঘরে ঘরে প্রদীপ জ্বালাতে গত এক সপ্তাহ ধরে বিভিন্ন ভাবে বার্তা দিয়ে আসছিলেন তিনি। গত বছরের ১৭ জুন সিংমারিতে পুলিশি সংঘর্ষে নিহত তিন মোর্চা কর্মীর ছবির সামনে প্রদীপ জ্বালিয়ে নিজেও শ্রদ্ধা জানালেন বিমল গুরুং। তবে কোথায় জ্বালালেন, সেই উত্তর কেউ দিতে পারেননি। শুধু তার একটা ভিডিয়ো ক্লিপ হোয়াট্সঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ল পাহাড়ে। পাহাড়ে লক্ষণীয় ভাবে এ দিন শুধু প্রদীপ জ্বলেছে নিহত বরুণ ভুজলের কালিম্পঙের বাড়িতে। প্রশাসন সূত্রের খবর, পাহাড়ে তেমন ভাবে আর কোথাও প্রদীপ জ্বলেনি।

Advertisement

মোর্চা নেতৃত্বের একাংশ মনে করছেন, পাহাড়ে প্রভাব প্রমাণ করতে মরিয়া বিমল। মোর্চা কর্মীদের মৃত্যুর আবেগকে কাজে লাগিয়ে ফিরতে চাইছেন তিনি। দলের আলোচনাপন্থী নেতারা জানাচ্ছেন, বিমলের এখন মরিয়া হয়েও লাভ নেই। কারণ উনি পাহাড়ে থেকে আন্দোলনও সে ভাবে কোনওদিন করেননি। এখনও পালিয়ে বেড়াচ্ছেন। দলের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সতীশ পোখরেল বিমলকে কটাক্ষ করে বলেছেন, ‘‘মৃতদের সকলেই মনে রেখেছেন। সেখানে লুকিয়ে অডিও, ভিডিও বাজারে ছেড়ে নানা বক্তব্য দিয়ে প্রদীপ জ্বালানোর কোনও মানেই হয় না। এদিন যা হওয়ার তাই হল। মৃতদের শ্রদ্ধা জানাতে ২৭ জুন স্মরণ সভা করব।’’

এ দিন দু’একটি গির্জা, গুম্ফায় প্রদীপ জ্বললেও সেখানে মৃতদের কোনও ছবি ছিল না। সন্ধ্যায় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রদীপ জ্বালানোর ছবি পোস্ট করা হয়। যেগুলোর অধিকাংশই সিঙ্গাপুরবাসী নেপালিভাষীদের পোস্ট করা এবং ছবিগুলোও সিঙ্গাপুরের বলে মোর্চার তরফে জানানো হয়। সব মিলিয়ে গুরুংয়ের ডাকে পাহাড়বাসী সাড়া না দেওয়ায় প্রকাশ্যে না বললেও উচ্ছ্বসিত মোর্চা শিবির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন