West Bengal Legislative Assembly

Biman Banerjee vs Jagdeep Dhankhar: সব রাজ্যের স্পিকারদের সামনে সরব হবেন বাংলার বিমান, আপত্তি সিবিআই-ইডির ভূমিকায়

সোমবার বিধানসভার সচিবালয় থেকে চিঠি পাঠানো হয়েছে সিবিআই ও ইডি-র নিজাম প্যালেসের দফতরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪৩
Share:

পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল চিত্র

আগামী বুধবার আবার সর্বভারতীয় স্পিকার সম্মেলন। সেই সম্মেলনেই ফের রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে অভিযোগ জানাবেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সঙ্গে কেন্দ্রীয় সংস্থা সিবিআই ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ভূমিকার বিরুদ্ধে সরব হবেন তিনি। সোমবার বিধানসভার সচিবালয় থেকে চিঠি পাঠানো হয়েছে সিবিআই ও ইডির নিজাম প্যালেসের দফতরে। তারপরেই তিনি এ কথা জানিয়েছেন তিনি। স্পিকার বলেছেন, ‘‘বিধানসভাকে বাদ দিয়ে একের পর এক পদক্ষেপ করা হচ্ছে, যা অবমাননাকর। বিধানসভার গরিমা অক্ষুণ্ণ রাখা আমাদের কর্তব্য। সেই জন্যই আমরা এই পদক্ষেপ করছি।’’

Advertisement

সিবিআইয়ের ডিএসপি সত্যেন্দ্র সিংহ ও ইডির রথীন বিশ্বাসকে হাজিরার চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্পিকার। জবাব দিতে ২২ সেপ্টেম্বর বেলা ১টায় বিধানসভায় আসতে বলা হল সিবিআই ও ইডির আধিকারিকদের। ইডি ও সিবিআইয়ের‘প্রিভেনশন অব কোরাপশন অ্যাক্ট –এর ১৯(১) ধারায় চার্জশিট দেওয়ার ক্ষেত্রে তাঁর অনুমতি নেওয়া উচিত ছিল বলেই দাবি করেছেন স্পিকার। তিনি বলেন, ‘‘বিধানসভার কাজ পরিচালনার ক্ষেত্রে রাজ্যপালের হস্তক্ষেপ নিয়ে আমি স্পিকারদের সম্মেলনে ফের সরব হব। সঙ্গে কেন্দ্রীয় সংস্থা সিবিআই ও ইডি যেভাবে বিধানসভাকে এড়িয়ে যেতে চাইছে সেই বিষয়েও লোকসভার স্পিকারের কাছে বিষয়গুলি তুলে ধরব।’’ এর আগে ২৩ জুলাই সর্বভারতীয় স্পিকারদের সম্মেলনে প্রথমবারের জন্য রাজ্যপালের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন বিমান। লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে বিমান অভিযোগ করেছিলেন, বিধানসভা থেকে কোনও বিল পাঠানো হলে তা স্বাক্ষর করা হচ্ছে না। এভাবে বিধানসভার কাজে হস্তক্ষেপ করা রাজ্যপালের এক্তিয়ারে পড়ে না বলেও জানিয়েছিলেন তিনি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন