Rajyasabha Election

বাংলায় রাজ্যসভার নির্বাচনে ‘ডামি’ প্রার্থী দিল বিজেপি, কেন এমন সিদ্ধান্ত নিল দল

অনন্ত মহারাজের মনোনয়ন জমা দেওয়ার শেষ হলে বিজেপির পক্ষ থেকে মনোনয়ন জমা দেন রাজ্য বিজেপির সহ-সভাপতি রথীন্দ্র বসু। তিনিও উত্তরবঙ্গের ভূমিপুত্র। তাঁকেই ডামি প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে বিজেপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৫:২৫
Share:

রথীন্দ্র বসু-নিশীথ প্রামাণিক। — নিজস্ব চিত্র।

বাংলা রাজ্যসভা নির্বাচনের ডামি প্রার্থী দিল বিজেপি। বৃহস্পতিবার বিধানসভায় বিজেপির রাজ্যসভার প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত মহারাজ। কিন্তু তা সত্ত্বেও অতিরিক্ত এক জন প্রার্থীর মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেন বিজেপি নেতৃত্ব। সেই মতো অনন্তের মনোনয়ন জমা দেওয়া শেষ হলে বিজেপির পক্ষ থেকে মনোনয়ন জমা দেন রাজ্য বিজেপির সহ-সভাপতি রথীন্দ্র বসু। তিনিও উত্তরবঙ্গের ভূমিপুত্র। তাঁকেই ডামি প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে বিজেপি। বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, আগামী ১৫ জুলাই রাজ্যসভার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। সে দিন রথীন্দ্র নিজের মনোনয়ন প্রত্যাহার করে নেবেন। ফলে সহজেই বাংলা থেকে বিজেপির প্রথম রাজ্যসভার সাংসদ হবেন অনন্ত।

Advertisement

ডামি প্রার্থী প্রসঙ্গে নাটাবাড়ির বিজেপি বিধায়ক মিহির গোস্বামী বলেন, ‘‘দল একটা অতিরিক্ত প্রার্থী দিয়ে রাখছে। এই ধরনের প্রার্থী সাধারণত নির্বাচনে দেওয়া হয়ে থাকে। প্রার্থী নিয়ে শেষ পর্যন্ত কোনও সমস্যা হলে যাতে বিকল্প ব্যবস্থা রাখা যায়, সেই কারণেই এই সিদ্ধান্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের দিন আমাদের ডামি প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নেবেন।’’ বিধানসভা সূত্রে খবর, যদি বিজেপির ডামি প্রার্থী মনোনয়ন না তোলেন, তা হলে ভোট হতে পারে। তবে ১৫ তারিখ মনোনয়ন প্রত্যাহার করে নিলে আর ভোট হবে না।

১৪ তারিখ মনোনয়নপত্র স্ক্রুটিনির দিন। বিজেপির ডামি প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলে ওই দিনই ৬ জন প্রার্থীদের জয়ের শংসাপত্র তুলে দেওয়া হবে। অতিরিক্ত যে একটি আসনে উপনির্বাচন হচ্ছে, সে দিন ওই প্রার্থীকেও জয়ের শংসাপত্র তুলে দেওয়া হবে। উপনির্বাচনে তৃণমূলের প্রার্থী হয়েছেন সাকেত গোখলে। বৃহস্পতিবার শেষ হয়ে গেল রাজ্যসভা নির্বাচনের মনোনয়ন পর্ব। তৃণমূলের তরফে পাঁচটি মনোনয়ন জমা পড়েছে। উপনির্বাচনে সাকেতকে প্রার্থী করেছে তারা। এই নির্বাচনে অতিরিক্ত প্রার্থী দেওয়া ঝুঁকি নেয়নি বাংলার শাসকদল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন