BJP

সর্বদল প্রস্তাবে পাশ কাটাচ্ছে বিজেপি

গত সপ্তাহে নবান্নে অনুষ্ঠিত সর্বদল বৈঠকে সিদ্ধান্ত হলেও রাজ্যের আর্থিক দাবি নিয়ে সর্বদল প্রস্তাবের সম্ভাবনা কার্যত থাকছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ জুন ২০২০ ০৩:৩৩
Share:

প্রতীকী ছবি

কেন্দ্রের কাছে রাজ্যের আর্থিক দাবি জানানোর সর্বদলীয় প্রস্তাব থেকে সরে দাঁড়ানোর পথে বিজেপি। শনিবার পর্যন্ত পরিস্থিতি যেমন, তাতে শাসক তৃণমূল এবং দুই বিরোধী বাম ও কংগ্রেস এক সুরে কেন্দ্রের কাছে করোনা ও আমপান পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় অর্থ সাহায্যের দাবি তুলতে প্রস্তুত। কিন্তু প্রস্তাব নিয়ে খুঁটিনাটি প্রশ্ন তুলে বিজেপি নিজেদের সরিয়ে নেওয়ার কৌশল নিচ্ছে। এই অবস্থায় প্রয়োজনে বিজেপিকে বাদ রেখেই তৃণমূল, বাম ও কংগ্রেস-সহ বাকি দলগুলির মিলিত প্রস্তাব চূড়ান্ত হতে পারে বলে সূত্রের খবর।

Advertisement

গত সপ্তাহে নবান্নে অনুষ্ঠিত সর্বদল বৈঠকে সিদ্ধান্ত হলেও রাজ্যের আর্থিক দাবি নিয়ে সর্বদল প্রস্তাবের সম্ভাবনা কার্যত থাকছে না। কারণ প্রস্তাবের খসড়া নিয়ে আপত্তিতে নিজেদের অবস্থানে অনড় রয়েছেন বিজেপির রাজ্য নেতৃত্ব। তাই শাসক দল তৃণমূল এবং বিরোধী শিবিরের বাম ও কংগ্রেস এক জায়গায় থাকলেও বিজেপি না এলে প্রস্তাবটি সর্বদলীয় চেহারা পারছে না।

প্রস্তাব তৈরির দায়িত্বে থাকা পরিষদীয় মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই প্রস্তাব তো তৃণমূল বা রাজ্য সরকারের জন্য নয়। এটা রাজ্যবাসীর জন্য প্রয়োজন। দুর্ভাগ্যের বিষয় তা নিয়েও বিজেপি দলের উর্ধ্বে উঠতে পারল না।’’ বিজেপি অবস্থান না বদলালে শেষ পর্যন্ত অন্য দলগুলির মিলিত এই প্রস্তাবই চূড়ান্ত করতে হবে বলেও এ দিন জানিয়েছেন তিনি।

Advertisement

এই পরিস্থিতির ব্যাখ্যা দিয়ে নিজেদের দায় অস্বীকার করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘প্রস্তাবের মূল

সুর নিয়ে আমাদের আপত্তি নেই। তবে করোনা পর্বে রাজ্যে আসা পরিযায়ীদের জন্য যে টাকার অঙ্ক উল্লেখ করে আর্থিক সাহায্য চাওয়ার কথা বলা হয়েছে, আমরা সেই অঙ্ক বলতে চাই না।’’ আমপানকেও জাতীয় বিপর্যয় হিসেবে চিহ্নিত করার দাবিতেও সায় নেই তাঁদের। দিলীপবাবুর কথায়, ‘‘জাতীয় বিপর্যয় বলা যায় না। কেরলের বন্যার সময়ও তা বলা যায়নি। তবে আমরা তো ব্যতিক্রমী এই ক্ষয়ক্ষতির জন্য সর্বোচ্চ ক্ষতিপূরণ চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন