জন্মাষ্টমীতে নেই বিজেপি নেতৃত্ব

শ্যামবাজারে বিশ্ব হিন্দু পরিষদের সদর দফতর থেকে রবিবার একটি মিছিলের আয়োজন করা হয়। পরিষদের নেতা শচীন্দ্রনাথ সিংহ বলেন, ‘‘রাজ্যের বিভিন্ন প্রান্তে এক হাজার মিছিলের ডাক দিয়েছিলাম। মনে হচ্ছে, তার চেয়ে বেশিই মিছিল হবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৪৩
Share:

ফাইল চিত্র

রামনবমীর মতো জন্মাষ্টমীতেও কলকাতায় মিছিল করল বিশ্ব হিন্দু পরিষদ। তবে মিছিলে সক্রিয় ভাবে অংশ নিলেন না বিজেপির প্রথম সারির নেতৃত্ব। মিছিল থেকে শোনা গেল না রাজনৈতিক বার্তাও।

Advertisement

শ্যামবাজারে বিশ্ব হিন্দু পরিষদের সদর দফতর থেকে রবিবার একটি মিছিলের আয়োজন করা হয়। পরিষদের নেতা শচীন্দ্রনাথ সিংহ বলেন, ‘‘রাজ্যের বিভিন্ন প্রান্তে এক হাজার মিছিলের ডাক দিয়েছিলাম। মনে হচ্ছে, তার চেয়ে বেশিই মিছিল হবে।’’ এর আগে রামনবমীর মিছিলে তরোয়াল হাতে অংশ নিতে দেখা গিয়েছিল রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষকে। মিছিলে না গিয়ে তিনি এ দিন বিকেলের ট্রেনে উত্তরবঙ্গ রওনা হয়ে যান। রাজ্য বিজেপির অন্য নেতাদের বক্তব্য, জন্মাষ্টমী একটি ধর্মীয় অনুষ্ঠান। ফলে, সেখানে রাজনৈতিক দল হিসেবে সরাসরি যোগ দেয়নি বিজেপি। নিজ নিজ এলাকায় কেউ কেউ ‘ব্যক্তিগত’ ভাবে যোগ দিয়ে থাকতে পারেন। কিন্তু রামনবমীও তো ধর্মীয় বিষয়, সেখানে বিজেপি যোগ দিয়েছিল কেন? উত্তর এড়িয়ে গিয়েছেন বিজেপি নেতৃত্ব। রাজনৈতিক শিবিরের একাংশের বক্তব্য, রামনবমীতে যোগ দেওয়ার জন্য বিজেপিকে নির্দেশ দিয়েছিল সঙ্ঘ। তেমন কোনও নির্দেশ এ দিন ছিল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন