BJP

সংগঠন বুঝতে ‘ইন্টারভিউ’ বিজেপির জেলা নেতাদের

বিজেপি সূত্রের খবর, কেন্দ্রীয় নেতারা জেলার প্রত্যেক নেতার কাছে জানতে চাইছেন তাঁর এলাকার বুথ সংগঠনের প্রকৃত অবস্থা কেমন, দলে গোষ্ঠীদ্বন্দ্ব আছে কি না এবং সংশ্লিষ্ট এলাকায় তৃণমূল ও বিজেপির মধ্যে কারা বেশি জনপ্রিয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ০৪:৪১
Share:

ছবি: সংগৃহীত।

একেবারে তৃণমূল স্তরে গিয়ে প্রায় ইন্টারভিউ নেওয়ার কায়দায় সংগঠনের হাল হকিকৎ সম্পর্কে খোঁজ নিচ্ছেন বিজেপির চার কেন্দ্রীয় নেতা সুনীল দেওধর, বিনোদ তাওড়ে, বিনোদ সোনকার এবং দুষ্যন্ত গৌতম। ওই কর্মসূচি শুরু হয়েছে বুধবার। শেষ হওয়ার কথা আজ, শুক্রবার। দেওধর, তাওড়ে, সোনকার এবং গৌতম যথাক্রমে দলের মেদিনীপুর, নবদ্বীপ, রাঢ়বঙ্গ এবং কলকাতা সাংগঠনিক জ়োনের প্রত্যেক জেলার সভাপতি ও প্রাক্তন সভাপতি এবং সাধারণ সম্পাদকদের সঙ্গে আলাদা করে কথা বলছেন। উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত হরিশ দ্বিবেদী অবশ্য বৃহস্পতিবারও রাজ্যে আসতে পারেননি। সেখানে তাঁর কাজ আপাতত সামলাচ্ছেন রাজ্য বিজেপির নতুন এবং অতিরিক্ত কেন্দ্রীয় সহ পর্যবেক্ষক অমিত মালব্য।

Advertisement

বিজেপি সূত্রের খবর, ওই কেন্দ্রীয় নেতারা জেলার প্রত্যেক নেতার কাছে জানতে চাইছেন তাঁর এলাকার বুথ সংগঠনের প্রকৃত অবস্থা কেমন, দলে গোষ্ঠীদ্বন্দ্ব আছে কি না এবং সংশ্লিষ্ট এলাকায় তৃণমূল ও বিজেপির মধ্যে কারা বেশি জনপ্রিয়। বিজেপি সূত্রের আরও খবর, একান্তে কথা বলার সুযোগ পেয়ে জেলার নেতারাও মন খুলে তথ্য দিচ্ছেন কেন্দ্রীয় নেতাদের। সেখানে উঠে আসছে তৃণমূল থেকে আসা নেতাদের বেশি গুরুত্ব পাওয়া নিয়ে পুরনোদের ক্ষোভের প্রসঙ্গও। বুধ ও বৃহস্পতিবার বিভিন্ন জেলার অনেক নেতাই কেন্দ্রীয় নেতাদের বলেছেন, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এ রাজ্য বিজেপি ১৭% ভোট পেয়েছিল পুরনো নেতা-কর্মীদের পরিশ্রমেই। পরে যাঁরা এসেছেন, তাঁরা সেই তৈরি জমির উপরে ভোট বাড়িয়ে বাহবা কুড়োচ্ছেন। ব্রাত্য হয়ে যাচ্ছেন পুরনো নেতাদের অনেকে। এতে দলের ক্ষতি হচ্ছে। কেন্দ্রীয় নেতারা অবশ্য কারও কথাতেই কোনও সিদ্ধান্ত জানাননি। তাঁরা শুধু সব বক্তব্য লিখে নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেওয়ার জন্য। এ দিন দলের নবনিযুক্ত রাজ্য পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষকদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা।

অন্য দিকে, বিজেপির একটি সূত্রের দাবি, বুধবার দক্ষিণ কলকাতার একটি রেস্তঁরায় দলের এক কর্মীর জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বিজেপি-তে যাওয়া টলিউডের কয়েক জন অভিনেতা, অভিনেত্রী এবং রাজ্যসভার এক সাংসদও সেখানে ছিলেন। বিধানসভা ভোটে বিজেপি সৌরভকে ‘মুখ’ হিসাবে তুলে ধরতে পারে বলে গুঞ্জন শোনা যায়। যদিও সৌরভ বা বিজেপি নেতৃত্ব— কারও দিক থেকেই এর আনুষ্ঠানিক সমর্থন পাওয়া যায় না। বুধবারের ওই অনুষ্ঠানে সৌরভের উপস্থিতির জেরে সেই গুঞ্জন আবার শুরু হয়েছে। তবে বিজেপিরই অন্য অংশের মতে, জন্মদিনের মতো সামাজিক অনুষ্ঠানে সৌরভ বা কারও যোগদানে রাজনীতি খোঁজা অর্থহীন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন