High Court

এক বছর আগে যুবককে পিটিয়ে খুনের অভিযোগ, পুলিশের ভূমিকা নিয়ে ‘বিরক্ত’ কলকাতা হাই কোর্ট

পরিবারের দাবি, পুলিশ তদন্ত না করায় নিম্ন আদালতে এফআইআর করার অনুমতি চাওয়া হয়। গত ২৯ জানুয়ারি আদালত সেই অনুমতি দেয়। ১৭ ফেব্রুয়ারিতে এফআইআর দায়ের হয়। তার পরেও তদন্ত এগোয়নি বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪২
Share:

কলকাতার পুলিশ কমিশনারকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশও দেন বিচারপতি রাজশেখর মান্থা। —প্রতীকী ছবি

এক যুবককে পিটিয়ে খুনের অভিযোগ ওঠার পর এক বছর কেটে গেলেও যথেষ্ট সক্রিয় হয়নি জোড়াবাগান থানার পুলিশ! বৃহস্পতিবার বিষয়টি নিয়ে ‘বিরক্তি’ প্রকাশ করে একাধিক প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। একই সঙ্গে কলকাতার পুলিশ কমিশনারকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশও দেন বিচারপতি রাজশেখর মান্থা।

Advertisement

জোড়াবাগানে যুবক খুনের তদন্তে পুলিশের ভূমিকা নিয়ে বৃহস্পতিবার একাধিক প্রশ্ন তোলে হাই কোর্ট। আদালতের প্রশ্ন, নিম্ন আদালতের নির্দেশের পরে তদন্ত শুরু করতে কেন ১৭ দিন সময় লাগল? এক বছর পরেও কেন অভিযোগকারীকে ডেকে সাক্ষ্য নেওয়া হল না? এ সব প্রশ্ন তুলে বৃহস্পতিবার বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, কেন তদন্তকারী অফিসারের এমন ভূমিকা, তা খতিয়ে দেখুক কলকাতার পুলিশ কমিশনার। ১৪ দিনের মধ্যে আদালতকে এই তদন্ত নিয়ে রিপোর্ট দিতে হবে। আগামী ২৮ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

গত বছর ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় জোড়াবাগান এলাকায় মহেশপ্রসাদ শাহ নামে এক যুবকের মৃত্যু হয়। পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে ‘দায় সারে’ বলে ওই যুবকের পরিবারের অভিযোগ। পরিবারের দাবি, পুলিশ তদন্ত না করায় নিম্ন আদালতে এফআইআর করার অনুমতি চাওয়া হয়। গত ২৯ জানুয়ারি আদালত সেই অনুমতি দেয়। চলতি বছর ১৭ ফেব্রুয়ারিতে এফআইআর দায়ের হয়। তার পরেও তদন্ত এগোয়নি বলে অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন