Fake Job Card

ভুয়ো জব কার্ড ধরতে এ বার কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট, চার সদস্য কী দায়িত্ব পেলেন?

১০০ দিনের কাজের টাকা নিয়ে দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। এর মধ্যে একটি করেছিল শ্রমিকদের এক সংগঠন। অন্যটি করেছিলেন শুভেন্দু অধিকারী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৪:০২
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

কাজ করিয়েও গরিব মানুষকে হকের টাকা দিচ্ছে না কেন্দ্র—অভিযোগ রাজ্যের। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্ট একটি কমিটি গঠন করে বলল, যাঁরা প্রাপ্য টাকা পাননি বলে দাবি করছেন, তাঁদের জব কার্ড আদৌ বৈধ তো? এ প্রশ্নের জবাব ওই কমিটিকেই সরেজমিনে তদন্ত করে জানাতে বলল আদালত। বৃহস্পতিবার রাজ্যের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

Advertisement

১০০ দিনের কাজের টাকা নিয়ে দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। এর মধ্যে একটি করেছিল শ্রমিকদের একটি সংগঠন। অন্যটি করেছিলেন রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ক্ষেত মজদুর সংগঠনের দাবি ছিল, তাঁরা ১০০ দিনের কাজ করেছেন। অথচ কেন্দ্র এবং রাজ্যের মধ্যে এই নিয়ে টানাপড়েনের জন্য প্রাপ্য টাকা পাচ্ছেন না। অন্য দিকে, শুভেন্দু আদালতকে বলেছিলেন, ১০০ দিনের কাজের নামে বিপুল দুর্নীতি হয়েছে বাংলায়। বৃহস্পতিবার এই দু’টি মামলারই শুনানি ছিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। বেঞ্চ পুরো বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে।

সাধারণত রাজ্য সরকারের জব কার্ড হোল্ডারেরাই ১০০ দিনের কাজ-সহ বিভিন্ন সরকারি প্রকল্পে কাজের সুযোগ এবং তার জন্য প্রাপ্য অর্থ পেয়ে থাকেন। আদালত জানিয়েছে, অভিযোগের গভীরে পৌঁছতে হলে আগে দেখতে হবে যাঁরা প্রাপ্য অর্থের দাবি করছেন, তাঁদের জব কার্ড বৈধ কি না।

Advertisement

ভুয়ো জব কার্ড ধরতে বা সঠিক জব কার্ড যাচাই করতেই বৃহস্পতিবার ওই কমিটি তৈরি করেছে কলকাতা হাই কোর্ট। যার সদস্য হিসাবে থাকছেন, রাজ্য, কেন্দ্র, ক্যাগ বা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া এবং অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের এক জন করে প্রতিনিধি।

হাই কোর্টের নির্দেশ, এই কমিটিকে জেলা অনুযায়ী তথ্য খতিয়ে দেখতে হবে। প্রতিটি জেলার মহকুমায় যেতে হবে কমিটিকে। জব কার্ড যাচাই করতে হবে। আগামী বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি। কমিটির প্রতিনিধি হিসাবে কাদের মনোনীত করা হচ্ছে, তা ওই দিনই আদালতকে জানাবে রাজ্য এবং কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন