West Bengal Panchayat Election 2023

ব্যালট পেপার রাস্তায় পড়ে কেন? জাঙ্গিপাড়ার বিডিওকে তলব করলেন বিচারপতি অমৃতা সিংহ

জাঙ্গিপাড়ার একটি গণনাকেন্দ্রের বাইরে থেকে মঙ্গলবার কয়েকশো ব্যালট পেপার উদ্ধার করা হয়। সেগুলি নিয়ে বুধবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন সিপিএম প্রার্থী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৬:০৬
Share:

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। ফাইল চিত্র।

ব্যালট পেপার রাস্তায় পড়ে থাকার কারণ জানতে চেয়ে জাঙ্গিপাড়ার বিডিও-কে তলব করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। বৃহস্পতিবার তাঁকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছে। সেই সঙ্গে ওই বুথে ভোটের দায়িত্বে যাঁরা ছিলেন, তাঁদের নামের তালিকাও চেয়েছেন বিচারপতি।

Advertisement

জাঙ্গিপাড়ার ডিএন হাই স্কুলে মঙ্গলবার পঞ্চায়েত ভোটের গণনার দিন রাস্তা থেকে ব্যালট পেপার উদ্ধার করা হয়। সিপিএমের অভিযোগ, তাদের পক্ষে ভোট পড়েছিল। তার পরেই ব্যালট পেপার রাস্তায় ফেলে দেওয়া হয়। ওই স্কুল সংলগ্ন রাস্তা থেকে কয়েকশো ব্যালট উদ্ধার করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন সিপিএম প্রার্থী।

বিচারপতি সিংহের এজলাসে বুধবার ব্যালট পেপারগুলি দেখানো হয়। শুনানিতে বিচারপতি প্রশ্ন তোলেন, কী ভাবে ব্যালটগুলি রাস্তায় গেল? কেন সেগুলি রাস্তায় পড়ে ছিল? এলাকার বিডিও-কে হাজিরা দিয়ে তার জবাব দিতে হবে বৃহস্পতিবার। দুপুর ২টো নাগাদ তাঁকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছে।

Advertisement

বিচারপতি সিংহ জানিয়েছেন, ওই কেন্দ্রে যাঁরা ভোট পরিচালনার দায়িত্বে ছিলেন, তাঁদের নামের তালিকাও জমা দিতে হবে হাই কোর্টে। একইসঙ্গে বুথের সিসিটিভি ফুটেজ দেখতে চেয়েছেন বিচারপতি।

মামলাকারীর অভিযোগ, মঙ্গলবার ভোটগণনা চলাকালীন গণনাকেন্দ্রের বাইরে রাস্তায় পড়ে ছিল গুচ্ছ গুচ্ছ ব্যালট পেপার। তাতে দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসারের স্বাক্ষরও ছিল। সিপিএমের পক্ষে ভোট পড়েছিল বলেই ব্যালটগুলি ফেলে দেওয়া হয়েছে বলে দাবি মামলাকারীর। বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন