অধ্যক্ষের বদলি স্থগিত হাইকোর্টে

আইনজীবী জানান, শিক্ষা দফতর মে মাসে ওই অধ্যক্ষকে দিনহাটা কলেজে বদলি করে। বদলির নির্দেশ খারিজের আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৮ ০৫:০৮
Share:

ফাইল চিত্র।

কিছু অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। তদন্ত কমিটির রিপোর্ট মেলেনি। এই অবস্থায় নেতাজিনগর মহিলা কলেজের অধ্যক্ষ তপনকুমার ঘোষকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশের উপরে সোমবার স্থগিতাদেশ জারি করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিন্দম সিংহ।

Advertisement

অধ্যক্ষের আইনজীবী অর্জুন রায় মুখোপাধ্যায় জানান, ২০১৭ সালের আগে সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও কলেজের শিক্ষক বা অশিক্ষক কর্মীদের বদলি করা হত না। ওই বছর রাজ্য আইন পাশ করে জানিয়ে দেয়, সাহায্যপ্রাপ্ত কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীদেরও এ বার রাজ্যের যে-কোনও কলেজে বদলি করা হতে পারে।

আইনজীবী জানান, গত মার্চে তাঁর মক্কেলের বিরুদ্ধে শিক্ষামন্ত্রীর কাছে অজ্ঞাতপরিচয় কোনও ব্যক্তি অভিযোগ জানান। তাতে বলা হয়, সকাল সাড়ে ৯টার বদলে তিনি সকাল সাড়ে ৮টাতেই কলেজে চলে আসেন। রবিবারেও কলেজ করেন। কলেজের সিসি ক্যামেরা খারাপ ইত্যাদি। অভিযোগের ভিত্তিতে তিন সদস্যের তদন্ত কমিটি গড়া হয়। সেই কমিটি এখনও তদন্ত রিপোর্ট জমা দেয়নি। তপনবাবুর বিরুদ্ধে কী প্রমাণ মিলল, তা-ও জানানো হয়নি।

Advertisement

আইনজীবী জানান, শিক্ষা দফতর মে মাসে ওই অধ্যক্ষকে দিনহাটা কলেজে বদলি করে। বদলির নির্দেশ খারিজের আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করেন তিনি। সোমবার শুনানিতে অধ্যক্ষের আইনজীবী জানান, বদলি করা হয়েছে অধ্যক্ষের ভাবমূর্তি কালিমালিপ্ত করতে। বদলির নির্দেশের প্রতিলিপি দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত সচিবকে।

সরকারি কৌঁসুলি হিমাদ্রিশেখর চক্রবর্তী আদালতে জানান, কেন ওই অধ্যক্ষকে বদলি করা হয়েছে, শিক্ষা দফতরের কাছ থেকে তা জেনে এসে তিনি আদালতকে জানাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন