Migrant

পরিযায়ী শ্রমিক কত, ১২ বছরেও তথ্য নেই রাজ্যের কাছে! হলফনামা তলব করল কলকাতা হাই কোর্ট

কোভিড পরিস্থিতিতে যখন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর তোড়জোড় চলছে, তখনও নাকি রাজ্য সরকার জানাতে পারেনি, ঠিক কত জন পরিযায়ী শ্রমিক রাজ্যের বাইরে রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৬
Share:

একটি জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছিল, রাজ্যের কাছে এই পরিযায়ী শ্রমিকদের সংখ্যা নিয়ে কোনও তথ্য নেই। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

কাজের খোঁজে বাংলার সীমা পেরিয়ে ভিন্‌ রাজ্যে এমনকি ভিনদেশেও যান বহু শ্রমিক। তাদের সংখ্যা ঠিক কত? তা রাজ্যকে হলফনামা দিয়ে জানাতে বলল কলকাতা হাই কোর্ট।

Advertisement

একটি জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছিল, রাজ্যের কাছে এই পরিযায়ী শ্রমিকদের সংখ্যা নিয়ে কোনও তথ্য নেই। এমনকি, এ-ও বলা হয়েছিল যে, কোভিড পরিস্থিতিতে যখন এই শ্রমিকদের ঘরে ফেরানোর তোড়জোড় চলছে, তখনও রাজ্যের কত পরিযায়ী শ্রমিক বাইরে রয়েছেন তা জানাতে পারেনি রাজ্য সরকার। মঙ্গলবার কলকাতা হাই কোর্ট রাজ্যকে বলেছে, রাজ্যের কত পরিযায়ী শ্রমিক রয়েছেন, তা চার সপ্তাহের মধ্যে তা হলফনামা দিয়ে জানাতে হবে রাজ্যকে।

মঙ্গলবার এই জনস্বার্থ মামলার শুনানি ছিল হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। মামলাকারী বিশ্বজিৎ মুখোপাধ্যায় অভিযোগ করেছিলেন, গত ১২ বছরে পরিযায়ী শ্রমিকের সংখ্যা নিয়ে কোনও স্পষ্ট তথ্য নেই রাজ্যের কাছে। ২০১১ সালে নতুন সরকার ক্ষমতায় আসার পর পরিযায়ী শ্রমিকের সংখ্যা জানতে চাওয়া হলে তখন সেই তথ্য দিতে পারেনি রাজ্য। এমনকি কোভিড পরিস্থিতির পরেও এ নিয়ে কোনও তথ্য রাজ্য দিতে পারেনি। অভিযোগকারীর বক্তব্য শোনার পরই রাজ্যকে এ সংক্রান্ত তথ্য হলফনামা দিয়ে কোর্টে জমা দিতে বলল আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন