Calcutta University

টিএমসিপি-র প্রতিষ্ঠা দিবসে পরীক্ষা বাতিল, বিতর্কে কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় কেন পরীক্ষা পিছিয়েছে, তা কর্তৃপক্ষই বলতে পারবেন। তার সঙ্গে আমাদের প্রতিষ্ঠা দিবসের কোনও সম্পর্ক নেই। বিরোধী ছাত্র সংগঠনগুলোর কোনও কাজ নেই। তাই ওরা এ নিয়ে এত ভাবছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৮ ১৯:০৫
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়।- নিজস্ব চিত্র।

স্নাতক স্তরের পরীক্ষা স্থগিত করা নিয়ে বিতর্কে কলকাতা বিশ্ববিদ্যালয়। আগামী ২৮ অগস্ট বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের বিভিন্ন বিষয়ের পরীক্ষা ছিল। কিন্তু, আচমকাই ওই দিন পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে ওই পরীক্ষার দিন জানানো হবে। কিন্তু, কেন পরীক্ষা স্থগিত করা হল তার কারণ জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলেও, তাঁদের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

যদিও বাম ছাত্র সংগঠনগুলোর অভিযোগ, ওই দিন তৃণমূল ছাত্রপরিষদের প্রতিষ্ঠা দিবস। পরীক্ষা থাকলে সভায় ছাত্রছাত্রীরা আসতে পারবেন না। তাদের আরও অভিযোগ, তৃণমূলের হয়ে কাজ করছেন কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও অভিযোগ অস্বীকার করে তৃণমূল ছাত্রপরিষদের দাবি, বিশ্ববিদ্যালয় কেন পরীক্ষা পিছিয়েছে, তা কর্তৃপক্ষই বলতে পারবেন। তার সঙ্গে আমাদের প্রতিষ্ঠা দিবসের কোনও সম্পর্ক নেই। বিরোধী ছাত্র সংগঠনগুলোর কোনও কাজ নেই। তাই ওরা এ নিয়ে এত ভাবছে।

পরীক্ষা পিছিয়ে যাওয়া নিয়ে এসএফআই পথে নামবে বলে হঁশিয়ারিও দিয়েছেন। সংগঠনের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। একটি রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের সমাবেশের জন্য বিশ্ববিদ্যালয় পরীক্ষা পিছিয়ে দিচ্ছে। এটা স্বাধীকারে হস্তক্ষেপ। কেন পিছিয়ে দেওয়া হচ্ছে, তা-ও জানা নেই। সমস্ত মানুষকেই এর প্রতিবাদে এগিয়ে আসতে হবে।”

Advertisement

আরও পড়ুন: সেলসম্যানকে বিষ! নিউ আলিপুরে আটক গৃহবধূ

রও পড়ুন:মদ খেয়ে সল্টলেকের হাসপাতালে তাণ্ডব দিল্লির তিন যুবকের

এসএফআই-এর পক্ষ থেকে যাই বলা হোক না কেন, তৃণমূল বিষয়টি বিশেষ গুরুত্ব দিতে চাইছে না। তৃণমূল ছাত্র পরিষদের সহ সভাপতি মণিশঙ্কর মণ্ডলের বক্তব্য, “এসএফআই খবরের কাগছে থাকে। বিশ্ববিদ্যালয় হয়তো তাদের সুবিধার্থেই পিছিয়ে দিয়েছে পরীক্ষা। তাতে আমরা কী করব। আমাদের প্রতিষ্ঠা দিবসের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। আসলে বিরোধীদের আন্দোলন করার কোনও ইস্যু নেই। তাই এ সব করছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন