Mamata Banerjee

সাহিত্য-শিল্পে অবদান, মমতাকে ডিলিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, সমাজসেবা, সাহিত্য ও শিল্প ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অবদানের ভিত্তিতে এ দিন সিন্ডিকেটের বৈঠকে তাঁকে সাম্মানিক ডিলিট দেওয়ার প্রস্তাব পেশ করেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সদস্য সুবীরেশ ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৭ ১৩:০৭
Share:

যখন চিত্রশিল্পী মমতা।—ফাইল চিত্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

Advertisement

আগামী ১১ জানুয়ারি নজরুল মঞ্চে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এই সম্মান জানানো হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বুধবার বলেন, ‘‘মুখ্যমন্ত্রী সমাবর্তনে দীক্ষান্ত ভাষণও দেবেন।’’

আরও পড়ুন
ফোন কাটুক তবু জুড়ব না আধার, চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রীর

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, সমাজসেবা, সাহিত্য ও শিল্প ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অবদানের ভিত্তিতে এ দিন সিন্ডিকেটের বৈঠকে তাঁকে সাম্মানিক ডিলিট দেওয়ার প্রস্তাব পেশ করেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সদস্য সুবীরেশ ভট্টাচার্য। তিনি সিন্ডিকেটের সদস্যও বটে। তাঁকে সমর্থন করেন রামকৃষ্ণ মিশনের বিএড কলেজের অধ্যক্ষ স্বামী তত্ত্বসরানন্দ। এর পর সেখানেই বিষয়টি পাশ হয়ে যায়। পরে প্রস্তাবটি পাশ হয় সেনেটেও।

ছবি আঁকছেন মুখ্যমন্ত্রী।—ফাইল চিত্র।

এর আগে মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডিলিট দেওয়ার কথা উঠেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতিতে। কিন্তু কর্মসমিতির কিছু সদস্য জানান, মুখ্যমন্ত্রী-পদে থাকা কোনও ব্যক্তিকে সাম্মানিক ডিলিট দেওয়ার নিয়ম নেই ওই বিশ্ববিদ্যালয়ে। তাই এ বিষয়ে যাদবপুর-কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্ত নিতে পারেননি।

আরও পড়ুন
ভিন‌্ রাজ্যের মশা ছড়াচ্ছে ডেঙ্গি! দাবি মুখ্যমন্ত্রীর

২০০৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে সেনেট হলে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে ‘ডক্টর অব ল’ দেওয়া হয়েছিল। তবে তিনি সেই সময় মুখ্যমন্ত্রী পদে ছিলেন না। মুখ্যমন্ত্রী তখন বুদ্ধদেব ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন