বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য-সহ চার আধিকারিকের বিরুদ্ধে মামলা করল সিবিআই

দিনভর বিশ্বভারতী সহ বোলপুরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। এরই সঙ্গে তৎকালীন রেজিস্ট্রার, ফিনান্সিয়াল অফিসার এবং ডেপুটি রেজিস্ট্রারের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৪ মে ২০১৬ ১৫:৫৯
Share:

দিনভর বিশ্বভারতী সহ বোলপুরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। এরই সঙ্গে তৎকালীন রেজিস্ট্রার, ফিনান্সিয়াল অফিসার এবং ডেপুটি রেজিস্ট্রারের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিশ্বভারতীর এক ডেপুটি রেজিস্ট্রারকে ইউজিসি’র নিয়ম ভেঙে নিয়োগ-সহ একাধিক আর্থিক অসঙ্গতির অভিযোগ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

Advertisement

এ দিন সকাল থেকেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দুর্নীতিদমন শাখার ৩০ জন আধিকারিকেরা ছ’টি দলে ভাগ হয়ে শান্তিনিকেতনের বিভিন্ন জায়গায় তল্লাশি চালান। বিশ্বভারতীর বিভিন্ন অফিসে গিয়ে নথিপত্রও ঘেঁটে দেখেন তাঁরা। বিশ্বভারতীর ফিনান্সিয়াল অফিসার অতুলপ্রসাদ ত্রিবেদী এবং ডেপুটি রেজিস্ট্রার শামলা নায়ারকেও জিজ্ঞাসাবাদ করা হয়ে। পাশাপাশি, সুশান্তবাবুর বাংলোতেও তল্লাশি চালান সিবিআই অফিসারেরা। সূত্রের খবর, তাঁর বাড়ি থেকে বেশ কয়েকটি ফাইল নিয়ে গিয়েছেন অফিসাররা। অন্য দিকে, বিশ্বভারতীর বর্তমান উপাচার্য স্বপন দত্তের সঙ্গেও তাঁরা কথা বলেছেন।

গত বছর সুশান্ত দত্তগুপ্তের বিরুদ্ধে আর্থিক এবং প্রশাসনিক অসঙ্গতির অভিযোগ উঠেছিল। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকও তাঁকে শোকজ করেছিল। তাঁর বিরুদ্ধে গঠিত কমিটির রিপোর্টেও তিনি অভিযুক্ত এমনটাই জানানো হয়। এর পরেই রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছিলেন সুশান্তবাবু। চাপের মুখে কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করেছেন, এমন নজির ছিল না। ফের নতুন করে এই বিষয়ে সিবিআই তল্লাশি অভিযান শুরু হওয়ায় অস্বস্তিতে সুশান্তবাবু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন