Abhishek Banerjee

অভিষেকের সম্পত্তি যাচাইয়ে সরকারি নথি সংগ্রহে সিবিআই

ইডির তরফে ইতিমধ্যেই ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ এবং সিইও অভিষেক ও তাঁর বাবা-মার সম্পত্তির হিসাব মুখবন্ধ খামে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে জমা দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ০৫:৩৬
Share:

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

মাঝে মাত্র এক দিন।

Advertisement

কলকাতা হাই কোর্টে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে ২০ ডিসেম্বর, বুধবার প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার কথা সিবিআইয়ের। সেখানে ‘লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেড’ সংস্থার সিইও তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, তাঁর বাবা অমিত বন্দ্যোপাধ্যায় এবং মা লতা বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির বিস্তারিত নথি পেশ করার কথা তাদের।

ইতিমধ্যেই অভিষেক, তাঁর বাবা-মার তরফে বিস্তারিত তথ্য সিবিআইয়ের কাছে জমা দেওয়া হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় সেই নথি যাচাইয়ে নেমেছেন তদন্তকারীরা। সেই কারণে সরকারি তথ্য সংগ্রহ শুরু করেছেন তাঁরা। সিবিআই সূত্রের দাবি, গত কয়েক সপ্তাহে আলিপুর ও দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের অতিরিক্ত সাব রেজিস্ট্রার অফিস থেকে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থা ও তার ডিরেক্টরদের সম্পত্তির নথি সংগ্রহের কাজ চলছে। তদন্তকারীদের দাবি, কালীঘাট ও ভবানীপুরে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার একাধিক সম্পত্তি রয়েছে। বিষ্ণুপুরে ওই সংস্থার পানীয় জলের কারখানা রয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ইডির তরফে ইতিমধ্যেই ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ এবং সিইও অভিষেক ও তাঁর বাবা-মার সম্পত্তির হিসাব মুখবন্ধ খামে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে জমা দেওয়া হয়েছে। আগামী ২০ ডিসেম্বর সিবিআইয়ের রিপোর্ট জমা দেওয়ার কথা।

সিবিআই সূত্রের দাবি, ওই সংস্থা কী ধরনের ব্যবসায়ে জড়িত তা যাচাই করা হয়েছে। খতিয়ে দেখা হয়েছে তাদের আর্থিক লেনদেনের নথি। অভিষেক-সহ অন্যান্য ডিরেক্টরদের সম্পত্তির নথি সংগ্রহ করেছেন তদন্তকারীরা। অভিষেক এবং অন্যান্য ডিরেক্টরদের কোনও পৈতৃক ও পারিবারিক সম্পত্তি রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। এ কারণে প্রায় গত ৩০ বছরের সম্পত্তির খতিয়ান যাচাই করা হচ্ছে বলেও সিবিআই সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন