আইকোরের ফুটেজও ফরেন্সিকে

এ বার সেই সব অনুষ্ঠানের ভিডিয়ো ফুটেজও পরীক্ষার জন্য ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠিয়েছে সিবিআই।

Advertisement

শুভাশিস ঘটক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৯ ০১:০৭
Share:

আইকোরের নানা অনুষ্ঠানে রাজ্যের শাসক দল তৃণমূলের বিভিন্ন মন্ত্রীকে দেখা গিয়েছে।

নারদ স্টিং অপারেশনের ভিডিয়ো ফুটেজের সত্যতা বিচার করার জন্য ফরেন্সিক পরীক্ষা করানো হয়েছিল। ছ’বছর (২০০৮-১৩) ধরে বেআইনি অর্থ লগ্নি সংস্থা আইকোরের নানা অনুষ্ঠানে রাজ্যের শাসক দল তৃণমূলের বিভিন্ন সাংসদ, মন্ত্রী, এক প্রাক্তন পুরকর্তা তথা মন্ত্রীকে দেখা গিয়েছে বলে গোয়েন্দাদের অভিযোগ। এ বার সেই সব অনুষ্ঠানের ভিডিয়ো ফুটেজও পরীক্ষার জন্য ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠিয়েছে সিবিআই।

Advertisement

গোয়েন্দাদের অভিযোগ, ছ’বছরে আইকোরের যে-সব অনুষ্ঠানে মন্ত্রী-সাংসদদের দেখা গিয়েছে, সংস্থার কর্ণধার অনুকূল মাইতি এবং তাঁর স্ত্রী কণিকা মাইতিও সেগুলিতে হাজির ছিলেন। লগ্নি সংস্থার এজেন্টদের বেশ কিছু বৈঠকও রয়েছে এই তালিকায়। গোয়েন্দাদের দাবি, ওই সব অনুষ্ঠানের যে-ভিডিয়ো ফুটেজ তাঁদের হাতে আছে, ফরেন্সিক পরীক্ষায় সত্যতা প্রমাণিত হলে প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে শক্তপোক্ত তথ্যপ্রমাণ হিসেবে সেগুলো আদালতে পেশ করা যাবে। সিবিআই সূত্রের খবর, ভিডিয়োয় ওই লগ্নি সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে এজেন্টদের নিশ্চিন্ত করতে দেখা গিয়েছে এক প্রভাবশালী ব্যক্তিকে। মন্ত্রী-নেতাদের কেউ কেউ আবার বিনিয়োগেরও আবেদন করেছেন।

তদন্তকারীরা জানান, ফরেন্সিক পরীক্ষায় নারদ স্টিং অপারেশনের ভিডিয়ো ফুটেজের সত্যতা প্রমাণিত হওয়ার পরেই তদন্তের নির্দেশ দিয়েছিল আদালত। আইকোরের ক্ষেত্রেও ফরেন্সিক পরীক্ষার রিপোর্ট আসার পরে অভিযুক্ত জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে প্রভাবশালীদের।

Advertisement

অনুকূল ও কণিকা এখন জেলে। সংগৃহীত ভিডিয়ো ফুটেজ নিয়ে জেলে গিয়ে ওই দম্পতিকে নতুন ভাবে জেরা করা হয়েছে বলে সিবিআই সূত্রের খবর। তদন্তকারীরা জানাচ্ছেন, প্রভাবশালী ব্যক্তিরা আইকোর থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে আর্থিক সাহায্য নিয়েছেন। প্রভাবশালীদের সঙ্গে আর্থিক লেনদেনের প্রায় সব নথিই অনুকূলদের অফিস থেকে উদ্ধার করা হয়েছে। সেই সব নথিপত্রেরও ফরেন্সিক অডিট হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন