CBI vs Kolkata Police

রাজীবের মুখোমুখি হওয়ার আগে দেবযানীকে জেরা করতে চায় সিবিআই

গত কয়েক দিনে সারদা তদন্তে সিবিআইয়ের ভূমিকা নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে টানাপড়েন চলছে। এ দিন সকালেই আদালতের নির্দেশে রাজীবকুমারকে  জেরা করার অনুমতি পেয়েছে সিবিআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৪০
Share:

দেবযানী মুখোপাধ্যায়কে জেরা করতে চায় সিবিআই। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চিটফান্ড-কাণ্ডে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের মুখোমুখি বসার আগে আরও তথ্য জোগাড় করতে চাইছে সিবিআই। সে কারণেই সারদা গোষ্ঠীর ‘সেকেন্ড ইন কমান্ড’ দেবযানী মুখোপাধ্যায়কে জেলে গিয়ে জেরা করতে চান কেন্দ্রীয় গোয়েন্দারা। মঙ্গলবার এ নিয়ে দিল্লিতে বৈঠকে বসেন সিবিআই কর্তারা। সূত্রের খবর, সেখানে ঠিক হয়েছে, সারদা মামলায় যে সব তথ্যপ্রমাণ এখনও হাতে আসেনিসেগুলি দ্রুত জোগাড়় করতে হবে। অভিযুক্তদের নতুন করে জেরা করার প্রয়োজন পড়লেসেটাও করতে চাইছে তারা।

Advertisement

ঘটনাচক্রে এ দিনই সারদা কর্তা সুদীপ্ত সেনকে বারাসত আদালতে পেশ করা হয়। তখনই বিচারকের কাছে সিবিআইয়ের তরফে দেবযানীকে জেলে গিয়ে জেরা করার অনুমতি চাওয়া হয়। বার বার আবেদন করেও, রাজ্য পুলিশের কাছ থেকে সারদা কর্তা সুদীপ্ত সেন এবং দেবযানী মুখোপাধ্যায়ের মোবাইল ফোনের ‘কল ডিটেলস’ হাতে পায়নি সিবিআই। শেষ পর্যন্ত যা হাতে এসেছে, তা বিকৃত ‘কল ডিটেলস রেকর্ড’ (সিডিআর)। সিবিআইয়ের দাবি, ওই ‘কল ডিটেলস’ হাতে এলেই সারদা-কাণ্ডে আরও অজানা তথ্য উঠে আসবে। সিডিআর বিকৃত করার পাশাপাশি সেখান থেকে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ লোপাট করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে রাজীব কুমারের বিরুদ্ধে।

কাদের সঙ্গে সুদীপ্ত ও দেবযানীর যোগাযোগ ছিল, তা জানতে ওই ‘কল ডিটেলস’ –এর তথ্য হাতে আসা খুবই জরুরি ছিল। এ বিষয়ে দু’জনকে আগে বেশ কয়েকবার জেরা করা হয়েছে। কিন্তু তাতে সন্তুষ্ট হতে পারেননি গোয়েন্দারা। ফলে রাজীব কুমারকে জেরার আগে, সেই তথ্য দেবযানীর কাছ থেকে পাওয়া যায় কিনা, তারই চেষ্টা করছে সিবিআই।

Advertisement

আরও পড়ুন: কলকাতার ধর্না তুলে মমতার ঘোষণা, এবার ২ দিনের ধর্না দিল্লিতে​

আরও পড়ুন: ৮ ফেব্রুয়ারি শিলংয়ে হাজির হতে পারেন, সিবিআইকে চিঠি রাজীব কুমারের​

২০১৪-র ৯ মে সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা কেলেঙ্কারির তদন্তে নামার পরেরাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট)-এর কাছ থেকে ওই ‘কল ডিটেলস’ চায়সিবিআই। এ ছাড়াও পেন ড্রাইভ, লাল ডায়েরি নিয়েও বারবার প্রশ্ন উঠেছে। যদিও এ দিন বারাসত আদালতে সুদীপ্ত সেন সেই লাল ডায়েরি প্রসঙ্গে বলেন, ‘‘আমার কাছে লাল ডায়েরি ছিল না।’’

গত কয়েক দিনে সারদা তদন্তে সিবিআইয়ের ভূমিকা নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে টানাপড়েন চলছে। এ দিন সকালেই আদালতের নির্দেশে রাজীবকুমারকে জেরা করার অনুমতি পেয়েছে সিবিআই। সন্ধ্যায় রাজীব কুমারও সিবিআইকে চিঠি দিয়ে জানিয়েছেন, আগামী ৮ ফেব্রুয়ারি তিনি তাদের মুখোমুখি হবেন।সিবিআই সূত্রে খবর, এ বিষয়ে সিবিআই অধিকর্তা ঋষিকুমার শুক্লর সঙ্গে এক দফা বৈঠক করেন সিবিআইয়ের পূর্বাঞ্চলীয় অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। ইতিমধ্যে শিলংয়ে রাজীব কুমারকে জেরা করার জন্য বিশেষ দল গঠনের কাজও শুরু হয়েছে। সিবিআইয়ের ডেপুটি পুলিশ সুপার তথাগত বর্ধনের নেতৃত্বে একটি দল শিলং যাবে বলেও ওই সূত্রটির দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন