এ বার কেন্দ্রও প্রকাশ করুক নথি: কৃষ্ণা বসু

নেতাজি সংক্রান্ত নথি প্রকাশকে স্বাগত জানিয়েছেন বসু পরিবারের সদস্যা, প্রাক্তণ সাংসদ কৃষ্ণা বসু। তিনি বলেন, ‘‘এ ব্যাপারে ভাবনার গোড়াতেই আমি মমতাকে অভিনন্দন জানিয়েছিলাম। আবারও জানাচ্ছি। না হলে নেতাজিকে নিয়ে একটা যেন লুকোচুরি খেলা চলছিল।

Advertisement
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৩:৪২
Share:

নেতাজি সংক্রান্ত নথি প্রকাশকে স্বাগত জানিয়েছেন বসু পরিবারের সদস্যা, প্রাক্তণ সাংসদ কৃষ্ণা বসু। তিনি বলেন, ‘‘এ ব্যাপারে ভাবনার গোড়াতেই আমি মমতাকে অভিনন্দন জানিয়েছিলাম। আবারও জানাচ্ছি। না হলে নেতাজিকে নিয়ে একটা যেন লুকোচুরি খেলা চলছিল। পাগলের মত গল্প তৈরি করছিল কেউ কেউ। নথি প্রকাশ করে তাই বাস্তবের মুখোমুখি হওয়াই ভাল। তবে, আমি চাইব কেন্দ্র নেতাজির নথিগুলো প্রকাশ করুক। ওঁদের কাছে তো আরও গুরুত্বপূর্ণ নথি আছে। সবচেয়ে বড় কথা, স্বাধীনতার পরেও বসু পরিবারের উপর নজরদারি ছিল। শরৎচন্দ্র বসু ১৯৫০-এর ফেব্রুয়ারি পর্যন্ত জীবিত ছিলেন। তার উপরেও ছিল গোয়েন্দা নজর।’’ কেন্দ্রেরও তরফেও নেতাজি সংক্রান্ত নথি প্রকাশ করার দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রের কাছেও নেতাজি ফাইল রয়েছে। কেন্দ্রও প্রকাশ করুক ফাইলগুলি।”

Advertisement

তবে রাজ্যের নথি প্রকাশ নিয়ে মন্তব্য করতে চাননি নেতাজির নাতি, অনিতা পাফের পুত্র পেটার অরুণ পাফ। প্রতিক্রিয়া জানতে চাইলে ফেসবুকে পেটার বলেন, ‘‘আমি তো নথি দেখিনি! কীভাবে বলব? আমার কোনও মন্তব্য নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন