Awas Yojana

বাংলায় আবাস যোজনার দুর্নীতি! খতিয়ে দেখতে আসছে দিল্লির দল, নবান্নকে চিঠি কেন্দ্রের

বিভিন্ন জেলায় আবাস যোজনায় দুর্নীতির অভিযোগে এখন তোলপাড় রাজ্য রাজনীতি। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার বাংলায় দু’টি দল পাঠাচ্ছে। তাদের লক্ষ্য, আবাস যোজনা প্রকল্পের কাজ কেমন হয়েছে, তা খতিয়ে দেখা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:২০
Share:

আবাস যোজনার অভিযোগ নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের।

আবাস যোজনার দুর্নীতি নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। এরই মধ্যে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক পরিস্থিতি সরেজমিনে দেখতে প্রতিনিধিদল পাঠাচ্ছে রাজ্যে। ইতিমধ্যেই সেই চিঠি পৌঁছেছে নবান্নে। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের সচিবকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। সেখানে জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর ও মালদহ জেলার জন্য দু’টি দল জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই বাংলায় আসবে। মনে করা হচ্ছে আগামী এক-দু’দিনের মধ্যেই ওই দু’টি দল রাজ্যে এসে যাবে।

Advertisement

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের আন্ডার সেক্রেটারি অনিলকুমার সিংহ মঙ্গলবার ওই চিঠি পাঠিয়েছেন। চিঠিটিতে বলা হয়েছে, মন্ত্রকের তরফে দু’টি বিভাগীয় প্রতিনিধি দল পূর্ব মেদিনীপুর এবং মালদহ জেলায় আবাস যোজনার কাজ খতিয়ে দেখতে যাবে। দু’টি দলেই তিন জন করে সদস্য থাকবেন। পূর্ব মেদিনীপুরের জন্য তৈরি দলের নেতৃত্বে থাকবেন স্বয়ং গ্রামোন্নয়ন মন্ত্রকের ডিরেক্টর শৈলেশ কুমার। সিনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার সুভাষ দ্বিবেদী ছাড়াও ওই দলে শৈলেশ নিজে থাকবেন। আর মালদহ জেলার জন্য তৈরি দলের নেতৃত্বে থাকবেন গ্রামোন্নয়ন মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি শক্তিকান্ত সিংহ। অ্যাসিস্ট্যান্ট কমিশনার চাহাত সিংহ এবং অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার গৌরব আহুজাও প্রতিনিধিদলে থাকবেন।

রাজ্যকে পাঠানো কেন্দ্রের চিঠি।

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ওই দুই প্রতিনিধি দল জেলার বিভিন্ন গ্রামে গিয়ে ঘুরবে। দেখবে প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-এর কাজ কতটা হয়েছে এবং কী ভাবে হয়েছে। যাঁরা ওই যোজনার সুবিধা পেয়েছেন, তাঁদের ‘যোগ্যতাও’ খতিয়ে দেখতে পারেন ওই কেন্দ্রীয় কর্তারা। কোথাও কোনও ‘রাজনৈতিক প্রভাব’ কাজ করেছে কি না, সেটা দেখার পাশাপাশি নিয়ম মেনে বাড়ি তৈরি হয়েছে কি না এবং কী ধরনের ইমারতি দ্রব্য ব্যবহার করা হয়েছে, তা-ও খতিয়ে দেখা হতে পারে।

Advertisement

কবে ওই দল রাজ্যে পৌঁছবে তা নবান্নকে নির্দিষ্ট করে না জানানো হলেও চিঠিতে বলা হয়েছে, জানুয়ারির প্রথম সপ্তাহেই কেন্দ্রীয় কর্তারা বাংলায় আসবেন। পরে চূড়ান্ত সফরসূচি জানানো হবে। দুই প্রতিনিধিদলকে যাতে রাজ্যের তরফে ‘যথাযথ সাহায্য’ করা হয়, সেই মর্মে কেন্দ্রের চিঠিতে নির্দেশও দেওয়া হয়েছে। বলা হয়েছে, রাজ্য সরকার যেন আগে থেকেই সংশ্লিষ্ট দুই জেলার প্রশাসনিক কর্তাদের তথ্য ও নথি দিয়ে প্রতিনিধিদলকে সাহায্য করার নির্দেশ দিয়ে রাখে।

ঘটনাচক্রে, পূর্ব মেদিনীপুর হল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা। তিনি নির্বাচিতও ওই জেলার নন্দীগ্রাম আসন থেকে। পাশাপাশি, মালদহ হল উত্তরবঙ্গের সেই জেলা, যেখানে গত লোকসভা ভোটে বিজেপি ভাল ফল করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন