বসানোর ব্যবস্থা করুন, শুনে জোগাড় চেয়ার

দুয়ারে অমিত শাহ। কিন্তু ঘরে বসার ব্যবস্থা নেই। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে বলতে শোনা গেল, ‘‘(ওঁকে) বসানোর ব্যবস্থা করুন।’’ প্রায় সঙ্গে সঙ্গে পুরুলিয়ার লাগদা গ্রামের দিলীপ রাজোয়াড়ের বাড়িতে গোটা চারেক চেয়ার জোগাড় করে আনলেন বিজেপির স্থানীয় কর্মীরা। শাহ বসেননি।

Advertisement

প্রশান্ত পাল

পুরুলিয়া শেষ আপডেট: ২৯ জুন ২০১৮ ০৫:৩২
Share:

অমিত শাহ। ফাইল চিত্র।

দুয়ারে অমিত শাহ। কিন্তু ঘরে বসার ব্যবস্থা নেই। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে বলতে শোনা গেল, ‘‘(ওঁকে) বসানোর ব্যবস্থা করুন।’’ প্রায় সঙ্গে সঙ্গে পুরুলিয়ার লাগদা গ্রামের দিলীপ রাজোয়াড়ের বাড়িতে গোটা চারেক চেয়ার জোগাড় করে আনলেন বিজেপির স্থানীয় কর্মীরা। শাহ বসেননি। নমস্কার পর্ব মিটতে বাড়ির লোকেদের হাতে প্রধানমন্ত্রীর কাজের খতিয়ান তুলে দিয়ে বেরিয়ে যান।

Advertisement

তার আগেই অবশ্য বিজেপির সর্বভারতীয় সভাপতির চটে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। পশ্চিমবঙ্গ সফরের দ্বিতীয় দিন, বৃহস্পতিবার পুরুলিয়া ১ ব্লকের লাগদা গ্রামে দলের বুথ স্তরের কর্মীদের সঙ্গে বৈঠকের কথা ছিল শাহের। সে জন্য পাঁচটি বুথের জনা ৪০ কর্মী কমিউনিটি হলে অপেক্ষা করছিলেন। আড়াই কিলোমিটার দূরে হেলিপ্যাডে বেলা ১টা নাগাদ যখন অমিতের হেলিকপ্টার নামে, তখন খবর আসে, বৈঠক হবে না। বাড়ি বাড়ি ঘুরবেন শাহ। কর্মীদের অনেকে কমিউনিটি হল থেকে বেরিয়ে পড়েন। নেতাকে বরণ করার জন্য নাগরু রাজোয়াড়ের বাড়ির মহিলাদের থালায় ধান, দুর্বা সাজিয়ে প্রদীপ জ্বালাতে বলা হয়।

ফের খবর আসে, অমিত বুথ-বৈঠক করবেন। নেতা-কর্মীরা ফের ছোটেন কমিউনিটি হলে। কর্মীদের বলতে শোনা যায়, ‘‘কে যে খবর দিচ্ছে, বোঝা যাচ্ছে না। দৌড়ে মরছি।’’ দিলীপ ঘোষ, রাহুল সিংহ, জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তীদের সঙ্গে অমিত শাহ কমিউনিটি হলে ঢুকতেই তাঁদের ঘিরে ধরেন দলের বাকি নেতা এবং নিরাপত্তা রক্ষীরা। আড়ালে পড়েন বুথ-কর্মীরা। হইচই শুরু হয়। থমথমে মুখে বসেছিলেন অমিত। মিনিট তিনেক পরেই বেরিয়ে গাড়িতে উঠে পড়েন।

Advertisement

পরের গন্তব্য রাজোয়াড়পাড়া। কিন্তু নাগরুর বাড়িতে দিলীপবাবুরা ঢুকলেও অমিত ঢোকেননি। স্থানীয় সূত্রের দাবি, ওই বাড়ির দরজায় বিজেপির সঙ্গে তৃণমূলের পতাকা টাঙানো ছিল। তা বিজেপির সর্বভারতীয় সভাপতির নজর এড়ায়নি। রাজোয়াড়পাড়ার বিজেপি নেতাদের দিলীপ ঘোষ পরে বলেন, ‘‘কোন বাড়িতে উনি ঢুকবেন, তা আগাম ঠিক করে রাখবেন তো!’’

অমিত শাহ বলেছেন, ‘‘বিজেপি কর্মী হিসেবে পাঁচটা পরিবারের সঙ্গে দেখা করলাম। এটা জনসংযোগের মাধ্যমে জনসমর্থন আদায়ের কর্মসূচি।’’ দিলীপ রাজোয়াড়ের পরিবারের সদস্যেরা অবশ্য বলেন, ‘‘অমিতজির সঙ্গে কিছু কথা বলার ছিল। সুযোগই পেলাম না!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন