খাগড়াগড় মামলায় চূড়ান্ত চার্জশিট পেশ

খাগড়াগড় বিস্ফোরণের পর দেড় বছর কেটে গেলেও মূল অভি‌যুক্ত, জঙ্গি নেতাদের কয়েক জন এখনও ধরা পড়েনি। আর জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর ওই নেতাদের আশ্রয় দেওয়ার অভিযোগে খাগড়াগড় মামলায় এ বার দু’জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০১৬ ০৩:২৯
Share:

খাগড়াগড় বিস্ফোরণের পর দেড় বছর কেটে গেলেও মূল অভি‌যুক্ত, জঙ্গি নেতাদের কয়েক জন এখনও ধরা পড়েনি। আর জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর ওই নেতাদের আশ্রয় দেওয়ার অভিযোগে খাগড়াগড় মামলায় এ বার দু’জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তাদের নাম— হবিবুল হক ও এনামুল মোল্লা।

Advertisement

এনআইএ চার্জশিটে জানিয়েছে, হবিবুল উত্তর ২৪ পরগনার বসিরহাটে ও এনামুল কলকাতার কাছে, দক্ষিণ ২৪ পরগনার মহেশতলায় ওই অভিযুক্তদের আত্মগোপন করতে সাহায্য করেছিল। দু’জনেই জেএমবি-র সক্রিয় সদস্য।

শনিবার কলকাতায় এনআইএ আদালত তথা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক শুভ্রা ঘোষের কাছে তদন্তকারী সংস্থা ওই চার্জশিট জমা দিয়েছে। এনআইএ-র আইজি সঞ্জীবকুমার সিংহ বলেন, ‘‘খাগড়াগড় বিস্ফোরণ মামলার বিচার শুরু হওয়ার আগে এটাই সম্ভবত আমাদের শেষ বা চূড়ান্ত চার্জশিট।’’ এনআইএ-র আইনজীবী শ্যামল ঘোষ বলেন, ‘‘আমাদের আশা, এর পর দ্রুত চার্জ গঠন হয়ে জুন মাসে বিচার শুরু হবে।’’

Advertisement

এই নিয়ে খাগড়াগড় মামলায় মোট ৩০ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। গত বছর মার্চ থেকে শুরু করে এনআইএ এই মামলায় তিনটি চার্জশিট দিয়েছে।

এ দিনের চার্জশিটে এনআইএ-র দাবি, হবিবুল তার ডেরায় আশ্রয় দিয়েছিল ইউসুফ গাজি, আবুল কালাম ও হবিবুর রহমানের মতো ফেরার অভিযুক্তদের। সে জেএমবি-র নতুন সদস্য নিয়োগ ও অর্থ সংগ্রহও করেছিল। আর এনামুল আশ্রয় দিয়েছিল কওসরকেও। কওসর বাংলাদেশি নাগরিক। তার আর এক নাম বোমারু মিজান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন