higher secondary examination

নম্বর পোর্টালে আপলোড

চিরঞ্জীব জানান, ১৯৭৮ থেকে উচ্চ মাধ্যমিকের ফলাফল ডিজিটাইজ়ড করার কাজ শুরু হয়েছে। ২০১৩ থেকে ২০২৩ পর্যন্ত ফলাফল ডিজিটাইজ়ড করে তা ডিজি লকারে রাখা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৫৬
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

এ বার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের নম্বর পোর্টালের মাধ্যমে বাড়িতে বসেই আপলোড করতে পারবেন প্রধান পরীক্ষকেরা। নম্বর নথিভুক্ত করার জন্য তাঁদের আর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে যেতে হবে না।

Advertisement

শুক্রবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে নতুন এই পোর্টাল উদ্বোধন করে এ কথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “একদিকে যেমন পরীক্ষার ফল বেরোনোর প্রক্রিয়া দ্রুত হবে, তেমন পোর্টালে নম্বর ভুল তোলার সম্ভাবনা কমে যাবে।”

ব্রাত্য বলেন, “২০২৪ থেকে উচ্চ মাধ্যমিকের নতুন পাঠ্যক্রম তৈরি এবং উচ্চ মাধ্যমিক দুটি সিমেস্টারে পরীক্ষার জন্য প্রয়োজনীয় কাজ অনেকটাই শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি পেলে ২০২৪ সাল থেকে নতুন পাঠ্যক্রমে উচ্চ মাধ্যমিকের পড়াশোনা শুরু হবে এবং সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা হবে। স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়ায় অভিন্ন পোর্টাল এ বছর থেকে চালু করার বিষয়েও আমরা আশাবাদী।”

Advertisement

চিরঞ্জীব জানান, ১৯৭৮ থেকে উচ্চ মাধ্যমিকের ফলাফল ডিজিটাইজ়ড করার কাজ শুরু হয়েছে। ২০১৩ থেকে ২০২৩ পর্যন্ত ফলাফল ডিজিটাইজ়ড করে তা ডিজি লকারে রাখা হয়েছে। ১৯৯৬ থেকে ২০১২ পর্যন্ত ফলাফল ডিজিটাইজ়ড করার কাজ শেষ হয়েছে। তা ডিজি লকারে তোলার প্রক্রিয়া চলছে। ১৯৭৮ থেকে ১৯৯৫ পর্যন্ত ফলাফল এখনও খাতায়-কলমেই রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন