Rape

ধর্ষণের দায়ে পশ্চিম বর্ধমানে প্রথম পকসো আইনে সাজা

তিন বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ ওঠে বছর চল্লিশের কৃষ্ণের বিরুদ্ধে। ঘটনার পর থেকে এলাকা থেকে চম্পট দেয় কৃষ্ণ। সেই বছরের ১৩ অগস্ট তাকে গ্রেফতার করে রানিগঞ্জ থানার পুলিশ। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রানিগঞ্জ শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ১৭:৩১
Share:

শিশুকন্যাকে ধর্ষণের দায়ে দোষী কৃষ্ণ ভুঁইয়া চৌহান। —নিজস্ব চিত্র।

তিন বছরের এক শিশুকন্যাকে ধর্ষণের দায়ে এই প্রথম পকসো আইনে সাজা হল পশ্চিম বর্ধমান জেলা আদালতে। ওই অপরাধে দোষী সাব্যস্ত কৃষ্ণ ভুঁইয়া চৌহানকে শুক্রবার যাবজ্জীবন কারাবাসের সাজা দেন জেলার অতিরিক্ত দায়রা এবং পকসো আদালতের বিচারক।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ২০১৭ সালের ১৯ এপ্রিল রানিগঞ্জ থানা এলাকায় এক তিন বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ ওঠে বছর চল্লিশের কৃষ্ণের বিরুদ্ধে। ঘটনার পর থেকে এলাকা থেকে চম্পট দেয় কৃষ্ণ। সেই বছরের ১৩ অগস্ট তাকে গ্রেফতার করে রানিগঞ্জ থানার পুলিশ।

এই প্রসঙ্গে সরকারি আইনজীবী তাপসকুমার উকিল জানিয়েছেন, ধর্ষণে অভিযুক্ত কৃষ্ণের বিরুদ্ধে ‘দ্য প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস’ (পকসো) আইনে মামলা রুজু করা হয়। গ্রেফতারির পর থেকে জেল হেফাজতেই ছিল সে। ২ ডিসেম্বর জেলা আদালতের বিচারক শরণ্যা সেন প্রসাদ ধর্ষণের দায়ে কৃষ্ণকে দোষী সাব্যস্ত করেন। শুক্রবার তার যাবজ্জীবন কারাবাসের সাজা ঘোষণা করে বিচারক।

Advertisement

আরও পড়ুন: রাজভবনে যাচ্ছেন শোভন-বৈশাখী, কী নিয়ে কথা? জল্পনা রাজনৈতিক শিবিরে

আরও পড়ুন: দলীয় বৈঠকের আগে টুইট করে অনশন আন্দোলনের স্মৃতিচারণ মমতার

যাবজ্জীবনের সাজা ছাড়াও দোষীকে ২ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে দু’মাসের জেল হেফাজতের সাজা শোনানো হয়েছে। পাশাপাশি, এই মামলায় নির্যাতিতাকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। তবে ওই ক্ষতিপূরণ দেবে জেলার লিগাল সার্ভিস অথরিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন