পুজোর অনুদান বাড়ালেন মুখ্যমন্ত্রী

পর্যবেক্ষকদের মতে, মমতা দুর্গাপুজোর বিরোধী বলে বিজেপি যে-প্রচার চালাচ্ছে, অনুদান বৃদ্ধি তারও পরোক্ষ জবাব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ০৩:০০
Share:

—ফাইল চিত্র।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান এক লাফে ১৫ হাজার টাকা বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০ হাজার টাকা থেকে বেড়ে তা হল ২৫ হাজার। মহিলা পরিচালিত পুজোগুলি বাড়তি আরও ৫ হাজার টাকা করে পাবে। এ দিন মমতা কমিটিগুলির বিদ্যুৎ বিলে ছাড়ের পরিমাণও ২২ থেকে ২৫ শতাংশ করে দিয়েছেন। পাশাপাশি আবার তিনি কমিটিগুলিকে বলেছেন, পুজোর খরচের আয়কর দেবেন না।

Advertisement

পর্যবেক্ষকদের মতে, মমতা দুর্গাপুজোর বিরোধী বলে বিজেপি যে-প্রচার চালাচ্ছে, অনুদান বৃদ্ধি তারও পরোক্ষ জবাব। কলকাতা পুলিশের উদ্যোগে শুক্রবার পুজো কমিটিগুলিকে নিয়ে প্রাক্-প্রস্তুতি সভা হয় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। কমিটির কাছে মুখ্যমন্ত্রী জানতে চান, ‘‘আপনারা বলুন, কী করতে হবে?’’ উদ্যোক্তারা বলতে থাকেন, সরকারি অনুদান এবং বিদ্যুৎ বিলে ছাড় বাড়লে ভাল হয়। মমতা বলেন, ‘‘মুখ্যসচিব, অর্থসচিব, পুর কমিশনারের সঙ্গে কথা বলেছি। অনুদান ২৫ হাজার করা হচ্ছে।’’ মুখ্যমন্ত্রী জানান, কলকাতা এবং রাজ্য পুলিশের থানায় মহিলা পরিচালিত পুজোর জন্য আবেদন জানাতে হবে। থানা থেকে ওই টাকা দেওয়া হবে।

সভার শুরুতেই কলকাতার নামী পুজো কমিটির উদ্যোক্তাদের মুখ্যমন্ত্রী বলেন, ‘‘পুজো দেখার জন্য ভিআইপি কার্ড করবেন না।’’ (সবিস্তার কলকাতা) লালবাতি জ্বালিয়ে পুজো দেখতে যাওয়া উচিত নয় বলেও জানান তিনি। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘চতুর্থী থেকেই লালবাতি বন্ধ করা দরকার।’’ এ বার ১১ অক্টোবর রেড রোডে বিসর্জনের কার্নিভাল হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন