Mamata Banerjee

Paray Shikshalaya: বাচ্চারা আসবে-পড়বে, মিড-ডে মিল খেয়ে বাড়ি যাবে, পাড়ায় শিক্ষালয়ের রূপরেখা

তবে এখনই নয়, আরও কিছুদিন পরিস্থিতি পর্যালোচনার পর ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ চালু হবে। সেখানে শিক্ষক-শিক্ষিকারা দু’ঘণ্টা করে ক্লাস নেবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৫
Share:

গ্রাফিক— সনৎ সিংহ।

করোনা আবহে বৃহস্পতিবারই খুলেছে স্কুল-কলেজ। কিন্তু এখনও বন্ধ অষ্টম শ্রেণির নীচের শ্রেণির পঠনপাঠন। সেই সব পড়ুয়ার পড়াশোনার ব্যাপারে নয়া রূপরেখা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পে করোনা আবহের মধ্যেও স্কুলে পড়ার সুযোগ পাবে বাচ্চারা। মিলবে মিড-ডে মিলও। নির্দেশ দিলেন আইসিডিএস সেন্টার খোলারও।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৃহস্পতিবার প্রশাসনিক পর্যালোচনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি জানান, বৃহস্পতিবার থেকে রাজ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক, আইটিআই খুলে গিয়েছে। কিন্তু অষ্টম শ্রেণির নীচের ক্লাসের বাচ্চাদের জন্য স্কুলের দরজা এখনও বন্ধ। এ বার তাদের স্কুলের পড়া পড়াতে উদ্যোগী হল রাজ্য সরকার। তবে এখনই নয়, আরও কিছুদিন পরিস্থিতি পর্যালোচনার পর ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ চালু হবে। সেখানে শিক্ষক-শিক্ষিকারা দু’ঘণ্টা করে ক্লাস নেবেন। পড়ুয়াদের জন্য থাকবে মিড-ডে মিলের ব্যবস্থাও। শনিবার করে ছুটি।

Advertisement

নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বাচ্চাদের যাদের এখনও টিকা হয়নি, তাদের স্কুলে পাঠাতে আরও কিছুদিন আমাদের অপেক্ষা করতে হবে পরিস্থিতির দিকে নজর রাখার জন্য। সেখানে তাদের জন্য পাড়ায় পাড়ায় শিক্ষালয় করতে হবে।’’ তবে পাশাপাশিই মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বৃষ্টির দিনে করা যাবে না। গাছের তলে পাড়ায় পাড়ায় শিক্ষালয় হবে। এলাকা অনুযায়ী তার ব্যবস্থা করতে হবে।’’

পাড়ায় পাড়ায় শিক্ষালয়েও চালু থাকবে মিড-ডে মিল প্রকল্প। মমতা বলেন, ‘‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে মিড-ডে মিলও পাবে বাচ্চারা। ডিম-ভাত করে দেওয়া যেতে পারে। রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তাধারায়, প্রকৃতির মুক্তাঙ্গনে শিক্ষা দেওয়ার প্রক্রিয়া চলবে। হয়তো শিক্ষকরা যেমন সাত-আট ঘণ্টা স্কুলে পড়ান তেমন হবে না। দু’ঘণ্টা সময় দাও। আসবে, পড়বে, মিড ডে মিল খাবে, বাড়ি যাবে। শনিবার ছুটি থাকবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন