Abhishek Banerjee

অভিষেক-রুজিরার মামলার শুনানি সোমবার হচ্ছে না সুপ্রিম কোর্টে, হতে পারে ১৩ জানুয়ারি

ইডির জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকে পাঠানোর বিরুদ্ধে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরার মামলার শুনানি সোমবার হচ্ছে না সুপ্রিম কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১২:৪৭
Share:

কয়লা পাচারকাণ্ডে অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে একাধিক বার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ফাইল চিত্র।

কয়লা পাচারকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করতে চায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতে অভিষেক ও রুজিরার মামলার শুনানি সোমবার হচ্ছে না। আগামী ১৩ জানুয়ারি এই মামলার শুনানি হতে পারে।

Advertisement

ডিসেম্বর মাসে রাজ্যে ‘ঘটনা’ ঘটার হুঁশিয়ারি দিয়ে আসছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সম্প্রতি ১২, ১৪ ও ২১ ডিসেম্বর রাজ্যে ‘ঘটনা’ ঘটার হুঁশিয়ারি দিয়েছিলেন বিজেপি নেতা। ঘটনাচক্রে, ১২ তারিখ সুপ্রিম কোর্টে অভিষেক ও রুজিরার মামলার শুনানি হওয়ার কথা ছিল। এই প্রেক্ষাপটে শুভেন্দুর এই হুঁশিয়ারি যথেষ্ট ‘ইঙ্গিতপূর্ণ’ ছিল। সোমবারই হাজরায় সভা রয়েছে নন্দীগ্রামের বিজেপি বিধায়কের। ১৪ ডিসেম্বর দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের মামলার শুনানি রয়েছে। কাঁথিতে যে মাঠে সভা করেছিলেন অভিষেক, ২১ ডিসেম্বর সেখানেই সভা করার কথা শুভেন্দুর। এরই মধ্যে জানা গেল, ১২ তারিখ (সোমবার) সুপ্রিম কোর্টে অভিষেকদের ওই মামলার শুনানি হচ্ছে না।

প্রসঙ্গত, কয়লা পাচার মামলায় অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরাকে বেশ কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করেছে ইডি। অতীতে ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ ও তাঁর স্ত্রীকে দিল্লিতে তলবও করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সমন পেয়ে দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিয়েছিলেন অভিষেক। তবে দিল্লিতে ইডি দফতরে হাজিরা দেননি রুজিরা। পরিবর্তে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (কলকাতায় যেখানে ইডির দফতর রয়েছে) হাজিরা দেন।

Advertisement

গত সেপ্টেম্বর মাসে অভিষেকের রক্ষাকবচ বহাল রাখে সুপ্রিম কোর্ট। তৃণমূলের ‘সেনাপতি’র বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না বলে নির্দেশ দেয় আদালত। তাঁর চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রেও কোনও বাধা নেই বলে জানানো হয়।

ইডির তলব নিয়ে বিজেপিকে বারংবার নিশানা করেছেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ। তিনি বলেছিলেন, ‘‘ইডি, সিবিআইকে কাজে লাগিয়ে যাঁরা স্বার্থ চরিতার্থ করতে চান, তাঁদের বলতে চাই, আমি আমার অবস্থানে অনড় থাকব। আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে ফাঁসির মঞ্চে মৃত্যুবরণ করব। কিন্তু ইডি-সিবিআইয়ের কাছে মাথা নোয়াব না।’’ অভিষেক ও তাঁর স্ত্রীকে ইডির জিজ্ঞাসাবাদ আসলে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে সরব হয়েছে তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন