কলকাতা-রাধিকাপুর স্পেশাল

নতুন ট্রেন পেয়ে স্বস্তি, বেশি ভাড়ায় অস্বস্তি

রেলযাত্রী ও ডান-বাম বিভিন্ন রাজনৈতিক দলের চাপে অবশেষে রাধিকাপুর থেকে কলকাতাগামী বিশেষ ট্রেন চালু করলেন রেল কর্তৃপক্ষ। শনিবার থেকে ওই ট্রেন চালু করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৬ ০৩:০৭
Share:

রেলযাত্রী ও ডান-বাম বিভিন্ন রাজনৈতিক দলের চাপে অবশেষে রাধিকাপুর থেকে কলকাতাগামী বিশেষ ট্রেন চালু করলেন রেল কর্তৃপক্ষ। শনিবার থেকে ওই ট্রেন চালু করা হয়।

Advertisement

রেল সূত্রের খবর, বাতিল হওয়া রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনের নির্ধারিত সময়েই বিশেষ ট্রেনটি ২০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধে ৬টা নাগাদ রাধিকাপুর থেকে কালিয়াগঞ্জ ও রায়গঞ্জ স্টেশন হয়ে কলকাতার উদ্দেশে রওনা হবে। তিন দিন বাতিল থাকার পর এ দিনের এই ঘটনায় বিভিন্ন রাজনৈতিক দল ও যাত্রীদের মধ্যে খুশির হাওয়া ছড়িয়েছে। অন্য দিকে, এ দিন থেকেই ১৯ এপ্রিল পর্যন্ত কলকাতা স্টেশন থেকে সন্ধে সাড়ে সাতটায় আরেকটি বিশেষ ট্রেন রাধিকাপুর পর্যন্ত চলাচল করবে।

তবে বিশেষ ট্রেনটির ভাড়া বাড়িয়ে দেওয়ায় রেল কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রী ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এই পরিস্থিতিতে কেন রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনটি না চালিয়ে বিশেষ ট্রেন চালু করে সেটির ভাড়া বাড়ানো হল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। রেলসূত্রের খবর, রাধিকাপুর, কালিয়াগঞ্জ ও রায়গঞ্জ থেকে কলকাতা পর্যন্ত রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনের স্লিপার, এসি থ্রি টায়ার ও এসি টু টায়ারের ভাড়া নির্ধারিত রয়েছে যথাক্রমে ২৬০, ৭০৫ ও ১০১০ টাকা। সেখানে বিশেষ ট্রেনের ক্ষেত্রে ওই কোচগুলিতে যাত্রীদের ভাড়া গুণতে হবে যথাক্রমে ৩৬৫, ১০০০ ও ১৩৭৫ টাকা।

Advertisement

রায়গঞ্জ স্টেশনের সুপারিন্টেনডেন্ট জয়ন্ত চন্দের দাবি, বিশেষ ট্রেনের ভাড়া সব সময়ই সাধারণ ট্রেনের চাইতে একটু বেশি হয়। তবে কেন রেল কর্তৃপক্ষ পুরনো ট্রেনটি চালু না করে বিশেষ ট্রেন চালু করলেন, তা তিনি জানেন না। স্টেশনের এক আধিকারিকের দাবি, বিশেষ ট্রেনটি ঘুরপথে কলকাতায় যাতায়াত করবে। সেই কারণে, ভাড়া বাড়ানো হয়েছে।

রেল সূত্রের খবর, গরিফা ও নৈহাটি স্টেশনের মাঝে জুবিলি রেলসেতু মেরামতির জন্য ১৩ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনটি বাতিল করেন কর্তৃপক্ষ। নির্বাচনের মুখে রায়গঞ্জ থেকে কলকাতাগামী একমাত্র ট্রেনটি বাতিল হওয়ায় ১৩ এপ্রিল ক্ষোভ ছড়ায় বিভিন্ন রাজনৈতিক দল ও যাত্রীদের মধ্যে। সিপিএম সাংসদ মহম্মদ সেলিম ও উত্তর দিনাজপুর জেলা রেলযাত্রী সমিতির সাধারণ সম্পাদক তপন চৌধুরী পৃথক ভাবে রেলমন্ত্রী সুরেশ প্রভুর কাছে চিঠি পাঠিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখার দাবি জানান।

তাঁরা রেলমন্ত্রীর কাছে দাবি করেন, প্রশাসন নির্বাচন পরিচালনার জন্য বেশির ভাগ সরকারি ও বেসরকারি বাস হেফাজতে নিয়েছে। এই পরিস্থিতিতে এক্সপ্রেস ট্রেন বাতিল করা হলে ভোটাররা জেলায় ফিরে ভোট দেওয়ার উত্সাহ হারাবেন। অন্য দিকে, ট্রেনটি চালু করার দাবিতে গত দু’দিন ধরে রায়গঞ্জ স্টেশনে দফায় দফায় বিক্ষোভ দেখিয়ে সুপারিন্টেনডেন্টকে স্মারকলিপি দিয়েছে কংগ্রেস ও সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফ।

জেলা বামফ্রন্টের চেয়ারম্যান অপূর্ব পাল এ দিন সাংবাদিক সম্মেলন করে দাবি করেন, কর্মসূত্রে কলকাতা ও ভিনরাজ্যে থাকা ভোটারদের মহকুমায় ফিরে ভোট দেওয়ার স্বার্থে সেলিমবাবু রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ না করলে রাধিকাপুর-কলকাতাগামী বিশেষ ট্রেন চালু করত না রেল। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ ও জেলা রেলযাত্রী সমিতির সম্পাদক তপন চৌধুরীর দাবি, বিভিন্ন রাজনৈতিক দল ও রেলযাত্রীরা রেল কর্তৃপক্ষের উপর লাগাতার চাপ সৃষ্টি করাতেই রেল কর্তৃপক্ষ বিশেষ ট্রেন চালু করতে বাধ্য হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন