News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে। যাদবপুরে ইউজিসির দল। সিমেন্ট কারখানা উদ্বোধনে মুখ্যমন্ত্রী। বিশ্ববিদ্যালয় নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত। ‘এক দেশ এক ভোট’ বিতর্ক। ভারত-নেপাল ম্যাচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৩
Share:

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

Advertisement

ইডির বিরুদ্ধে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল সাড়ে ৪টে নাগাদ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের দফতরে তল্লাশির সময় ইডি অফিসার যে ১৬টি ফাইল ডাউনলোড করেছিলেন বলে অভিযোগ, সেগুলির কপি সোমবার জমা দেওয়ার কথা আদালতে।

যাদবপুরে ইউজিসির দল

Advertisement

হস্টেলে ছাত্রমৃত্যুর জেরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রশ্নের মুখে পড়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়কে ইতিমধ্যে তিন বার চিঠি পাঠিয়েছে ইউজিসি। উত্তরও দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু ইউজিসি তাতে পুরোপুরি সন্তুষ্ট হয়নি। এই পরিস্থিতিতেই সোমবার তারা দল পাঠাচ্ছে বিশ্ববিদ্যালয়ে।

সিমেন্ট কারখানা উদ্বোধনে মুখ্যমন্ত্রী

ভার্চূয়াল মাধ্যমে পুরুলিয়ার সিমেন্ট কারখানার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রঘুনাথপুরের জঙ্গলসুন্দরী কর্মনগরীতে এই কারখানা তৈরি হয়েছে।

বিশ্ববিদ্যালয় নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত

বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষমতা নিয়ে রাজ্যপাল তথা আচার্যের নতুন বিজ্ঞপ্তি ঘিরে আবার শুরু হয়েছে বিতর্ক। শনিবার বিজ্ঞপ্তি জারির পর, রবিবার তার ব্যাখ্যাও দিয়েছেন সিভি আনন্দ বোস।

‘এক দেশ এক ভোট’ বিতর্ক

দেশে এক বারে লোকসভা এবং সব বিধানসভার ভোটের জন্য উদ্যোগী হয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এর রূপায়ণে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে আট সদস্যের কমিটি গড়া হয়। কিন্তু সদস্যপদ প্রত্যাখ্যান করেছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। রবিবার ‘এক দেশ এক ভোট’ নীতির সমালোচনা করেছেন রাহুল গান্ধীও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এশিয়া কাপ: ভারত-নেপাল ম্যাচ

এশিয়া কাপে সোমবার দ্বিতীয় ম্যাচে নামছেন রোহিত শর্মারা। বিপক্ষে নেপাল। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। এই ম্যাচও পুরো খেলা হবে কি না, সেটাই বড় প্রশ্ন। খেলা স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

কলকাতায় প্রজ্ঞানন্দ

শুক্রবার কলকাতায় এসে গিয়েছেন প্রজ্ঞানন্দ। দাবা বিশ্বকাপে রানার-আপ হয়ে শহরে এসেছেন ‘চেস ইন্ডিয়া’ প্রতিযোগিতায় খেলতে। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হবেন তিনি।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন সোমবার সপ্তম দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

সূর্যকে ঘিরে ঘুরতে শুরু করেছে ইসরোর মহাকাশযান আদিত্য এল১। রবিবার প্রথম কক্ষপথ থেকে দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে আদিত্য। সোমবারও এই অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন