News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

পঞ্চায়েতের ভোটগ্রহণ। ভোটের দিন রাজ্যের আইনশৃঙ্খলা। মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি। মণিপুর ও মেঘালয়ের অবস্থা। অ্যাশেজে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের তৃতীয় দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৬:৩০
Share:

—প্রতীকী চিত্র।

পঞ্চায়েত ভোট

Advertisement

আজ, শনিবার রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েতের ভোটগ্রহণ রয়েছে। সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল ৫টা পর্যন্ত। রাজ্যের মোট ৬০,৫৯৩ বুথে ভোট নেওয়া হবে। এ বার মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ৬৭ লক্ষ ২১ হাজার ২৩৪। আজ পঞ্চায়েত ভোটের যাবতীয় খবরের দিকে নজর থাকবে।

ভোটের দিন রাজ্যের আইনশৃঙ্খলা

Advertisement

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু জায়গায় অশান্তি হয়েছে। এখনও পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনকে কেন্দ্র করে ৪০০টি ঘটনা ঘটেছে। আহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। আজ ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলার দিকে নজর থাকবে।

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি

শিবসেনার পর ভাঙন ধরেছে শরদ পওয়ারের দল এনসিপিতেও। রবিবার ৯ জন বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দিয়েছেন পওয়ারের ভাইপো তথা মহারাষ্ট্র বিধানসভার বিদায়ী বিরোধী দলনেতা অজিত পওয়ার। এখন তাঁর শিবিরে বিধায়ক সংখ্যা আরও বাড়ছে। এই অবস্থায় আজ মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

মণিপুর ও মেঘালয়ের অবস্থা

দু'মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। অন্য দিকে, উত্তর-পূর্বাঞ্চলের আরও এক রাজ্য মেঘালয়েও গোষ্ঠীহিংসা শুরু হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে পূর্ব খাসি পাহাড় অঞ্চলে দু’টি জনগোষ্ঠীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এই অবস্থায় মণিপুর ও মেঘালয়ের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের তৃতীয় দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ রয়েছে। এটি দুই দলের মধ্যে তৃতীয় টেস্ট। বিকেল সাড়ে ৩টে থেকে খেলাটি শুরু হবে। আজ তৃতীয় দিনের খেলার দিকে নজর থাকবে।

উইম্বলডন

উইম্বলডনের আজ চতুর্থ দিনের খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে এই খেলাটি শুরু হওয়ার কথা।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন