News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১২

বিকেলে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক। জোশীমঠে শুরু হয়েছে বাড়ি ভাঙার কাজ। তৃণমূলের ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির সূচনা রাজ্য জুড়ে। পাকিস্তানে খাদ্য সঙ্কট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ০৬:৫৭
Share:

কনকনে ঠান্ডা কলকাতাতে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। প্রতীকী ছবি।

নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক

Advertisement

আজ, বুধবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বে রাজ্যের মন্ত্রীদের এই বৈঠকে উপস্থিত থাকার কথা। বিকেল ৩টে নাগাদ এই বৈঠকটি হবে। মন্ত্রিসভায় কী কী সিদ্ধান্ত নেওয়া হল সে দিকে নজর থাকবে।

জোশীমঠের পরিস্থিতি

Advertisement

উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দিয়েছে। সময় যত গড়াচ্ছে, সেই ফাটল ক্রমশ চওড়া হচ্ছে। ভেঙে পড়েছে পরিত্যক্ত মন্দির। আতঙ্কে প্রবল ঠান্ডার মধ্যেই বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছে সেখানকার প্রায় ৬০০টি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। মঙ্গলবার থেকে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভাঙার কাজ শুরু হয়েছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

তৃণমূলের ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির সূচনা রাজ্য জুড়ে

আজ তৃণমূলের ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির সূচনা রাজ্য জুড়ে। দলের প্রত্যেক বিধায়ক এবং সাংসদকে এই কর্মসূচি পালন করতে বলেছে তৃণমূল। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া কেমন?

জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যে। কনকনে ঠান্ডা কলকাতাতেও। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, এমন পরিস্থিতি আরও ক’দিন থাকবে। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা সবচেয়ে নীচে। প্রবল ঠান্ডায় পুরো উত্তরবঙ্গে কাঁপছে। আজ আবহাওয়া সংক্রান্ত অন্যান্য খবরের দিকে নজর থাকবে।

আউট্রাম ঘাটে গঙ্গাসাগর মেলার ট্রানজিট পয়েন্টের উদ্বোধনে মুখ্যমন্ত্রী

সামনেই গঙ্গাসাগর মেলা। আজ আউট্রাম ঘাটে গঙ্গাসাগর মেলার ট্রানজিট পয়েন্টের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টে নাগাদ তাঁর এটি উদ্বোধন করার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

পাকিস্তানের খাদ্য সঙ্কট

খাদ্য সঙ্কট তৈরি হয়েছে পাকিস্তানে। গম ও আটার দাম আকাশছোঁয়া। এ ছাড়া অন্য খাদ্যদ্রব্যের দামও লাগামছাড়া। দেশের রেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রচুর টাকা ভর্তুকি দিয়ে ময়দা কিনছেন সে দেশের মানুষ। দেশের অর্থনীতির বেসামাল অবস্তা। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শীতে কাবু উত্তর ভারত

উত্তর ভারতের রাজ্যগুলিতে শীতের দাপট। অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তীব্র ঠান্ডায় কাঁপছে দিল্লি। রাজধানীর তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। দিল্লির কিছু জায়গায় তাপমাত্রা কমে হয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি ছাড়া ভারতের উত্তর-পশ্চিম রাজ্যগুলিতেও কড়া ঠান্ডা পড়েছে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় চলছে শীতের দাপট। আজ সেখানকার আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

করোনা পরিস্থিতি

চিনে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। হেনান প্রদেশে প্রায় ৯০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত! ওই প্রদেশে করোনা আক্রান্ত প্রায় ৮.৮৫ কোটি মানুষ। অন্য দিকে, ভারতে এখন অনেকটাই নিয়ন্ত্রণে করোনা পরিস্থিতি। তবে বিদেশ ফেরত অনেকের মধ্যে করোনার নতুন রূপের সন্ধান মিলেছে। আজ নজর থাকবে করোনা পরিস্থিতির দিকে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

যুদ্ধবিরতির কথা জানিয়েছিল রাশিয়া। কিন্তু তার পরেও ইউক্রেনের সঙ্গে তাদের যুদ্ধ পরিস্থিতি অব্যাহত। গত তিন দিনে ১৪ বার ইউক্রেনের উপর আক্রমণ করেছে রাশিয়া। ফলে রাশিয়া ও ইউক্রেনের পরিস্থিতি আবার উত্তপ্ত হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

বাংলা-বরোদা রঞ্জি ট্রফি ম্যাচের দ্বিতীয় দিন

আজ বাংলা ও বরোদার রঞ্জি ট্রফি ম্যাচের দ্বিতীয় দিন। সকাল ৯টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

পাকিস্তান-নিউজিল্যান্ড দ্বিতীয় এক দিনের ম্যাচ

আজ পাকিস্তান ও নিউজিল্যান্ডের দ্বিতীয় এক দিনের ম্যাচ। বিকেল ৩টে নাগাদ এই খেলাটি শুরু হবে। এই খেলার ফলাফলের দিকে নজর থাকবে।

ভারতীয় ক্রিকেট দলের খবর

প্রথম এক দিনের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়ী হয়েছে ভারত। আগামী বৃহস্পতিবার রয়েছে দ্বিতীয় ম্যাচটি। এই ম্যাচ জিতেলই এক দিনের সিরিজেও জয়ী হবে ভারত। ফলে এই ম্যাচের আগে ভারতীয় শিবিরে প্রস্তুতি শুরু হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন