News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

বিচারপতি মান্থার এজলাস বয়কট খতিয়ে দেখতে ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র সদস্যেরা হাই কোর্টে। বারাণসীতে ‘গঙ্গাবিলাস’ যাত্রার সূচনায় প্রধানমন্ত্রী। খাদ্য সঙ্কটে ভুগছে পাকিস্তান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ০৭:১৭
Share:

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

বিচারপতি মান্থার এজলাস বয়কট খতিয়ে দেখতে ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র সদস্যেরা হাই কোর্টে

Advertisement

বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস অবরোধ এবং বয়কটের ঘটনা খতিয়ে দেখতে বার ‘কাউন্সিল অব ইন্ডিয়া’র প্রতিনিধি দল আজ, শুক্রবার কলকাতা হাই কোর্টে আসছে। দুপুর নাগাদ তাদের এখানে আসার কথা। হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং বার অ্যাসোসিয়েশনের কয়েক জন আইনজীবীর সঙ্গে ওই দলের সদস্যেরা আলোচনা করবেন বলে জানা গিয়েছে।

বারাণসীতে ‘গঙ্গাবিলাস’ যাত্রার সূচনায় প্রধানমন্ত্রী

Advertisement

আজ বারাণসীতে ‘গঙ্গাবিলাস’ যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুপুর নাগাদ এই অনুষ্ঠানটি হওয়ার কথা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

জোশীমঠ পরিস্থিতি

গত সপ্তাহে উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দেয়। আতঙ্কে প্রবল ঠান্ডার মধ্যেই বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে সেখানকার প্রায় ৭০০-রও বেশি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। বেশি ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে এক সপ্তাহের মধ্যে ভাঙা হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার থেকে এই কাজ শুরু হয়েছে। অন্য দিকে, জোশীমঠ বাঁচাতে সমীক্ষা শুরু করেছে কেন্দ্রীয় সরকার।

রাজ্যের আবহাওয়া কেমন?

কনকনে ঠান্ডা থেকে সাময়িক মুক্তি পেতে পারেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, আগামী ২-৩ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তবে রবিবারের পরে আবার পারদ-পতন হওয়ার সম্ভাবনার কথাও শুনিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের জেলাগুলিতে অবশ্য তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। জাঁকিয়ে ঠান্ডা থাকবে চলতি সপ্তাহেও।

শীতে কাবু উত্তর ভারত

উত্তর ভারতের রাজ্যগুলিতে শীতের দাপট অব্যাহত। অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তীব্র ঠান্ডায় কাঁপছে দিল্লি। রাজধানীর তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। দিল্লির কিছু জায়গায় তাপমাত্রা কমে হয়েছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি ছাড়া উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতেও কড়া ঠান্ডা পড়েছে। আজ সেখানকার আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএল: ইস্টবেঙ্গল-জামশেদপুর এফসি

আইএসএলে ইস্টবেঙ্গল বনাম জামশেদপুর এফসির খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে এই খেলাটি শুরু হবে।

করোনা পরিস্থিতি

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন ভারতও। এ দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কায় আগাম ব্যবস্থা নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছিল। এখন সরকারি পরিসংখ্যান বলছে, ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা কমেছে। তবে করোনার নতুন রূপের সন্ধান মিলেছে কয়েকটি রাজ্যে। এই অবস্থায় আজ করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

বাংলা-বরোদা রঞ্জি ট্রফির চতুর্থ দিন

আজ বাংলা ও বরোদার রঞ্জি ট্রফির চতুর্থ দিন। সকাল ৯টা থেকে খেলাটি শুরু হবে। আজ এই খেলার ফলের দিকে নজর থাকবে।

পাকিস্তানের খাদ্য সঙ্কট

পাকিস্তান জুড়ে খাবারের হাহাকার। তীব্র খাদ্য সঙ্কটে ভুগছে দেশটি। সেখানে গম ও আটার দাম আকাশছোঁয়া। এ ছাড়া অন্য খাদ্যদ্রব্যের দামও লাগামছাড়া। দেশের রেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রচুর টাকা ভর্তুকি দিয়ে ময়দা কিনছেন সে দেশের মানুষ। দেশের অর্থনীতি বেসামাল অবস্থায়। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

পাকিস্তান-নিউ জ়িল্যান্ড তৃতীয় এক দিনের ম্যাচ

আজ পাকিস্তান বনাম নিউ জ়িল্যান্ড তৃতীয় এক দিনের ম্যাচ রয়েছে। বিকেল ৩টে নাগাদ এই খেলাটি শুরু হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

যুদ্ধ পরিস্থিতি অব্যাহত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। পূর্ব ইউক্রেনের একটি অঞ্চলের দখল নিয়েছে রুশ সেনা। প্রায় এক মাস ধরে এ শহরটি দখলের জন্য লড়াই জারি রেখেছিল তারা। ফলে দু’দেশের মধ্যে ফের উত্তেজনা শুরু হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন