উর্দিতে নাচ, সিপি-কে ডাকার দাবি কমিটিতে

উর্দি পরে পুলিশকর্মীর নাচের ঘটনায় কলকাতার পুুলিশ কমিশনারকে তলবের দাবি উঠল বিধানসভার স্থায়ী কমিটিতে। ওই ঘটনায় পুলিশের উর্দির অসম্মান হয়েছে এবং সামগ্রিক ভাবে পুলিশের ভাবমূর্তিরও ক্ষতি হয়েছে বলে স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটিতে নিন্দা প্রস্তাব পাশের দাবি তুলেছেন বিধায়কদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৩৬
Share:

উর্দি পরে পুলিশকর্মীর নাচের ঘটনায় কলকাতার পুুলিশ কমিশনারকে তলবের দাবি উঠল বিধানসভার স্থায়ী কমিটিতে। ওই ঘটনায় পুলিশের উর্দির অসম্মান হয়েছে এবং সামগ্রিক ভাবে পুলিশের ভাবমূর্তিরও ক্ষতি হয়েছে বলে স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটিতে নিন্দা প্রস্তাব পাশের দাবি তুলেছেন বিধায়কদের একাংশ। এই সূত্রেই সিপি-কে ডেকে ব্যাখ্যা চাওয়ার লিখিত দাবিও কমিটির কাছে পেশ করেছেন কংগ্রেস বিধায়ক মনোজ চক্রবর্তী। তার প্রেক্ষিতে কমিটির চেয়ারম্যান, তৃণমূলের কে পি সিংহ দেও বিষয়টি স্পিকারের কাছে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে গত মাসে পুলিশকর্মীদের কল্যাণ তহবিলের জন্য আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে বলিউড তারকা শাহরুখ খানের সঙ্গে নাচে পা মিলিয়েছিলেন উর্দি পরিহিতা এক মহিলা পুলিশকর্মী। তার পরেই স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটিতে ওই ঘটনা নিয়ে সরব হয়েছিলেন মনোজবাবু। কমিটির সোমবারের বৈঠকে তিনি লিখিত ভাবে ওই ঘটনার নিন্দার দাবি জানান। ১৯৬৮ সালের পুলিশ রেগুলেশন আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ করে মনোজবাবু দেখাতে চেয়েছেন, সামাজিক অনুষ্ঠানে উর্দি পরে পুলিশের যোগ দেওয়া উচিত নয়। অথচ স্বয়ং মুখ্যমন্ত্রী এবং সিপি-র উপস্থিতিতে নেতাজি ইন্ডোরে উর্দি পরে পুলিশের নাচ ভুল বার্তা বহন করেছে। এই জন্যই সিপি-কে কমিটির সামনে ডেকে পাঠিয়ে ব্যাখ্যা চাওয়ার দাবি তুলেছেন মনোজবাবু।

কমিটি সূত্রের খবর, এ দিনের বৈঠকে তৃণমূলের দুই বিধায়ক সুলতান সিংহ ও জুলফিকার মোল্লা মনোজবাবুর দাবির বিরোধিতা করেন। তাঁদের যুক্তি ছিল, এই ধরনের অনুষ্ঠানে আবেগের বশে এমন ঘটনা ঘটে যেতে পারে। কিন্তু মনোজবাবুর পক্ষে দাঁড়ান প্রবীণ বিধায়ক আব্দুর রেজ্জাক মোল্লা। তাঁর বক্তব্য ছিল, আবেগের দোহাই দিয়ে পুলিশের উর্দির পক্ষে অবমাননাকর ঘটনা সমর্থন করা যায় না। রেজ্জাক পরে বলেন, “বিষয়টি কমিটিতে নথিভুক্ত হয়েছে। কমিটির চেয়ারম্যান ওই দাবির কথা বিধানসভার স্পিকারের কাছে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।” আর মনোজবাবুর বক্তব্য, “ওই ঘটনা গোটা পুলিশ বাহিনীর সম্মান ও পবিত্রতা নষ্ট করেছে। সেই জন্যই সিপি-কে ডেকে পাঠানোর দাবি করেছি।” কমিটির চেয়ারম্যান কে পি অবশ্য বলেন, “এটা আমাদের এক্তিয়ারের মধ্যে পড়ে না। তবু কমিটিতে দাবি উঠেছে বলে স্পিকারের কাছে পাঠিয়েছি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন