টোল উন্নয়ন ও পণ্ডিত-ভাতা বাড়াতে কমিটি গড়লেন পার্থ

শুধু টোলের পরিকাঠামো উন্নয়ন নয়, পণ্ডিতদের ভাতার সঙ্গে গ্র্যাচুইটি বা অন্য কী কী সুযোগ-সুবিধা দেওয়া যেতে পারে, সেই বিষয়ে ওই কমিটিকে প্রস্তাব দিতে বলেছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৯ ০৩:১৯
Share:

—ফাইল চিত্র।

রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা টোলগুলির পরিকাঠামোর উন্নয়নে নজর দেবে রাজ্য সরকার। সোমবার টোলের পণ্ডিতদের নিয়ে এক সভায় ১০ সদস্যের একটি কমিটি গড়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

টোলের উন্নতির জন্য দীর্ঘদিন ধরেই দাবি উঠছিল। সল্টলেকে রবীন্দ্র ওকাকুরা ভবনে এ দিনের সভায় শিক্ষামন্ত্রী জানান, টোলগুলির পুনরুজ্জীবন দরকার। সংস্কৃতকে পুনরুজ্জীবিত করে আরও বেশি ছড়িয়ে দেওয়া দরকার। সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের আওতায় রেখে টোলগুলির পরিকাঠামো উন্নত করা হবে। এখন ওই বিশ্ববিদ্যালয়ের অধীনে ৫১৯টি টোল আছে। টোলের পণ্ডিতদের কী ভাবে আরও সুযোগ-সুবিধা দেওয়া যায়, সেই বিষয়টি খতিয়ে দেখবে ১০ সদস্যের কমিটি।

শুধু টোলের পরিকাঠামো উন্নয়ন নয়, পণ্ডিতদের ভাতার সঙ্গে গ্র্যাচুইটি বা অন্য কী কী সুযোগ-সুবিধা দেওয়া যেতে পারে, সেই বিষয়ে ওই কমিটিকে প্রস্তাব দিতে বলেছেন শিক্ষামন্ত্রী। কমিটিতে থাকছেন তৃণমূল বিধায়ক জ্যোতির্ময় কর। এ ছাড়া শিক্ষাসচিব মণীশ জৈন ও কমিশনার সৌমিত্র মোহন টোলের পরিকাঠামোর উন্নয়নের দিকে নজর রাখবেন।

Advertisement

টোলের পণ্ডিতদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক নিয়ে কটাক্ষ করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘‘এত দিন পরে টোলের পণ্ডিতদের কথা মনে পড়ল! পণ্ডিতেরা তো কষ্টে আছেন। পুরোহিতদের প্রণামী বাড়ানো হোক। ৩০-৪০ লক্ষ টাকা বাজেটের পুজো হচ্ছে। পুরোহিতেরা মাত্র তিন-চার হাজার টাকা প্রণামী পাবেন কেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন