ইমামের নামে নালিশ, পুলিশ ঠুঁটোই

আদালত এবং কেন্দ্রীয় সরকারের নির্দেশ উপেক্ষা করে গাড়িতে লাল বাতি ব্যবহারের জন্য কলকতার টিপু সুলতান মসজিদের ইমাম মৌলনা নুর-উর রহমান বরকতির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের হলো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০১৭ ০৩:৪৪
Share:

প্রতিবাদী: ইমাম নুর-উর রহমান বরকতি ব্যতিক্রম কেন? মাথায় লাল বাতি বসিয়ে প্রতিবাদ বিজেপি সমর্থকের। শুক্রবার মহাত্মা গাঁধী রোডে। ছবি: সুমন বল্লভ।

আদালত এবং কেন্দ্রীয় সরকারের নির্দেশ উপেক্ষা করে গাড়িতে লাল বাতি ব্যবহারের জন্য কলকতার টিপু সুলতান মসজিদের ইমাম মৌলনা নুর-উর রহমান বরকতির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের হলো। তপসিয়া থানায় ওই অভিযোগ দায়ের করে সূরজকুমার সিংহ নামে এক ব্যক্তি আইন ভাঙার জন্য বরকতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

Advertisement

পুলিশ সূত্রের খবর, ওই অভিযোগের ভিত্তিতে তপসিয়া থানা একটি জেনারেল ডায়েরি (জিডি) লিপিবদ্ধ করেছে। প্রাথমিক তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে ওই জিডি-কেই এফআইআর-এ পরিবর্তন করে ব্যবস্থা নেবে পুলিশ।

তবে তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হলেও তিনি যে এতটুকুও বিচলিত নন, তা এ দিন জানিয়ে দিয়েছেন বরকতি। তিনি বলেন, ‘‘আমার বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে। এ সব চক্রান্তে আমি ভয় পাই না।’’ পাশাপাশি বরকতির সাফ কথা, ‘‘আমি লাল বাতি ব্যবহার করে আসছি। ব্যবহার করে যাব।’’

Advertisement

কেন্দ্রের নির্দেশ এবং আদালতের নির্দেশের ভিত্তিতে রাজ্য পরিবহণ দফতরের বিজ্ঞপ্তি— কোনওটাতেই টিপু সুলতান মসজিদের ইমামকে গাড়িতে লাল বাতি ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। সে ক্ষেত্রে বেআইনি ভাবে লাল বাতি ব্যবহারের জন্য কেন বরকতির বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নেবে না, সেই প্রশ্ন উঠেছে।

কলকাতা হাইকোর্টের এক আইনজীবী বলেন, বরকতিকে লাল বাতি ব্যবহার থেকে নিবৃত্ত করতে কেন কাউকে থানায় অভিযোগ করতে হবে, সেটাই মাথায় ঢুকছে না! পুলিশ এ ক্ষেত্রে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা দায়ের করবে, এটাই দস্তুর। কিন্তু পুলিশ কেন তা করছে না? লালবাজারের একাধিক কর্তার কাছে এ সম্পর্কে জানতে চাইলে তাঁরা সযত্নে বিষয়টি এড়িয়ে গিয়েছেন।

চলতি সপ্তাহেই রায়গঞ্জে হেলমেট ছাড়া বাইকে চড়ার জন্য বিজেপির রাজ্য সভাপতি-সহ অন্যদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা করেছে পুলিশ। বিজেপির রাজ্য নেতৃত্ব বৈষ্যমের প্রশ্ন তুলে বলেছেন, দিলীপবাবু বা লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে হেলমেট না-পরে বাইক চড়ার মামলা হতে পারে, কিন্তু সুপ্রিম কোর্ট ও কেন্দ্রের নির্দেশ অগ্রাহ্য করে বরকতি গাড়িতে লাল বাতি লাগিয়ে ঘুরে বেড়ালেও পুলিশ তাঁকে ধরার সাহস পায় না।

বরকতিকে গ্রেফতারের দাবিতে এ দিন মাহাত্মা গাঁধী রোডে ২৫ মিনিট পথ অবরোধ করে বিজেপির যুব মোর্চা। পুলিশ লাঠি চালিয়ে অবরোধ তুলে দেয়। কিছু অবরোধকারীকে গ্রেফতারও করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন