DYFI Brigade Rally

সিপিএমের যুবদের ব্রিগেড নিয়ে বিস্তর জটিলতা, নতুন করে আবেদন করতে হল মিনাক্ষীদের, ভাবনায় বিকল্প

গত ৩ নভেম্বর বাম যুব সংগঠনটি কোচবিহার থেকে ‘ইনসাফ যাত্রা’ শুরু করেছে। সব জেলা ছুঁয়ে ৭ জানুয়ারি সমাপ্তি সমাবেশ হওয়ার কথা ব্রিগেডে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২১:৪০
Share:

মিনাক্ষী মুখোপাধ্যায়। —ফাইল চিত্র।

সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই ৭ জানুয়ারি ব্রিগেডে সমাবেশ করার ডাক দিয়েছে। তা নিয়ে বিস্তর জটিলতা তৈরি হয়েছে। এক দিকে সেনাবাহিনী, অন্য দিকে কলকাতা পুলিশ ওই দিন জোড়া কর্মসূচির জন্য অনুমতি দেয়নি মিনাক্ষী মুখোপাধ্যায়দের। যে কারণে জনসভার সময় বদলে বুধবার নতুন করে ফোর্ট উইলিয়ামে আবেদনপত্র জমা দিয়েছে ডিওয়াইএফআই। বুধবার সিপিএম রাজ্য দফতরে সাংবাদিক বৈঠকে রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, ‘‘যুবরা নতুন করে হলফনামা দিয়েছে। আমরা চাইব, যাতে সমাবেশ করতে বাধা না দেওয়া হয়।’’

Advertisement

কী কারণে জটিলতা?

ডিওয়াইএফআই সূত্রে জানা গিয়েছে, সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবসের মহড়া কুচকাওয়াজ রয়েছে ৭ জানুয়ারি। তা হবে রেড রোড ও ব্রিগেডে। সেই অনুষ্ঠানে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আবার ওই দিনই রয়েছে কলকাতা পুলিশের ম্যারাথন দৌড়। সিপিএমের যুব সংগঠনের তরফে সভা শুরুর সময় কিছুটা পিছিয়ে নতুন করে আবেদন জমা দেওয়া হয়েছে। তা নিয়ে আগামী মঙ্গলবার বা বুধবার ফোর্ট উইলাম কর্তৃপক্ষের সঙ্গে তাদের বৈঠক হতে পারে। কারণ ময়দান সেনাবাহিনীর হাতে। শুধু ব্রিগেড নয়, সমাবেশে যে গাড়ি আসবে তা রাখতেও ময়দান ব্যবহার করার অনুমতি লাগবে।

Advertisement

গত ৩ নভেম্বর বাম যুব সংগঠনটি কোচবিহার থেকে ‘ইনসাফ যাত্রা’ শুরু করেছে। একাধিক জেলা ছুঁয়ে যা বুধবার ছিল পশ্চিম বর্ধমানের আসানসোলে। বাকি জেলা ঘুরে ৭ জানুয়ারি সমাপ্তি সমাবেশ হওয়ার কথা ব্রিগেডে। তবে যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে বিকল্প জায়গার কথাও ভাবা শুরু করেছেন বাম যুব নেতৃত্ব। তারিখ বদলানো মুশকিল বলেই বলেই তাঁরা মনে করছেন। ফলে পরিস্থিতি কী হয় তা দেখেই সিদ্ধান্ত নিতে চায় ডিওয়াইএফআই। তবে এখনই হাল ছাড়তে চাইছে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন