New Farmer's Bill

কৃষি আইনের প্রতিবাদে দিনভর ধর্না কংগ্রেসের

মান্নান বলেন, ‘‘সনিয়া গাঁধীর পরামর্শ মেনে পঞ্জাব ও রাজস্থান সরকার কেন্দ্রের কৃষি আইনের বিকল্প বিল এনেছে বিধানসভায়। এ রাজ্যে সরকার কেন সেই পথে হাঁটছে না?’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ০৩:৫২
Share:

শহরে দিনভর ধর্না-অবস্থানে বসলেন কংগ্রেসের নেতা-কর্মীরা। নিজস্ব চিত্র।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর মৃত্যুদিন ও সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনকে উপলক্ষ করে ‘কৃষক অধিকার দিবস’ পালন করল কংগ্রেস। এআইসিসি-র নির্ধারিত ওই কর্মসূচি মেনে রাজ্যের সব জেলায় ও শহরে দিনভর ধর্না-অবস্থানে বসলেন কংগ্রেসের নেতা-কর্মীরা। কৃষি আইনের প্রশ্নে ডাক দেওয়া হল মোদী সরকারের সর্বাত্মক বিরোধিতার।

Advertisement

বিধান ভবনের সামনে শনিবার ছিল সকাল থেকে বিকাল পর্যন্ত অবস্থান সত্যাগ্রহ কর্মসূচি। সেখানে ছিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান, প্রাক্তন বিধায়ক দেবপ্রসাদ রায়, অমিতাভ চক্রবর্তী, প্রদেশ যুব কংগ্রেস সভাপতি শাদাব খান-সহ বহু নেতা। মান্নান বলেন, ‘‘সনিয়া গাঁধীর পরামর্শ মেনে পঞ্জাব ও রাজস্থান সরকার কেন্দ্রের কৃষি আইনের বিকল্প বিল এনেছে বিধানসভায়। এ রাজ্যে সরকার কেন সেই পথে হাঁটছে না?’’ ত্রিকোণ পার্কে প্রদেশ কংগ্রেস প্রচার কমিটির ডাকে মানব বন্ধনে শামিল হয়েছিলেন সাংসদ প্রদীপ ভট্টাচার্য, তুলসী মুখোপাধ্যায়েরা। বিড়লা তারামণ্ডলের কাছে ইন্দিরা গাঁধীর মূর্তির নীচে অবস্থান হয় দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদের নেতৃত্বে। আবার খিদিরপুরে অবস্থানে ছিলেন প্রদেশ নেতা মহম্মদ মোক্তার, আশুতোষ চট্টোপাধ্যায়েরা। কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদেই আগামী ৬ নভেম্বর ইন্দিরা গাঁধীর মূর্তি থেকে মোহনদাস কর্মচন্দ গাঁধীর মূর্তি পর্যন্ত ট্রাক্টর মিছিল করবে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন