Corona

কোভিড মোকাবিলায় গাফিলতি নয়, রাজ্যের হাসপাতালগুলিকে কড়া নির্দেশ স্বাস্থ্য ভবনের

জরুরি ভিত্তিতে কোনও রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হলে তাঁকে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে। অন্যথা কড়া ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ১৬:২৫
Share:

প্রতীকী ছবি।

কোভিড পরিস্থিতিতে রোগীদের হয়রানি কমাতে এবং রোগীর চিকিৎসা এবং পরিচর্যা নিশ্চিত করতে রাজ্যের প্রতিটি হাসপাতালকে কড়া নির্দেশ দিল স্বাস্থ্য ভবন। কোনও রোগীর চিকিৎসায় যাতে কোনওভাবেই গাফিলতি না হয়, তার জন্য নিয়ম বেঁধে দিল স্বাস্থ্য ভবন।

Advertisement

শনিবার রাজ্য স্বাস্থ্য ভবনের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে স্পষ্ট ভাবে বলা হয়েছে, কোভিড রিপোর্ট নেগেটিভ এসেছে কিংবা এখনও রিপোর্ট হাতে পাননি, এমন রোগীর ক্ষেত্রেও জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হলে তাঁকে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে। এর কোনও অন্যথা যেন না হয়। হাসপাতালে ভর্তির পর তাঁর সংক্রমণ কতটা, তা পরীক্ষার জন্য র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। ওই রোগীকে ‘সারি’ বেডও দিতে হবে। যত ক্ষণ না রোগীর বেড নিশ্চিত হচ্ছে, তাঁকে অন্য হাসপাতালে রেফার করাও যাবে না। কোনও হাসপাতাল যদি এই নির্দেশ না মানে, তাহলে তার প্রতি কড়া ব্যবস্থা নেবে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবনের ওই নির্দেশিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন