Coronavirus in West Bengal

ভ্যাকসিন নিয়ে ভার্চুয়াল প্রশিক্ষণ হবে রাজ্যস্তরে

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে ১৪ থেকে ১৬ ডিসেম্বর রাজ্যের সমস্ত জেলার স্বাস্থ্য আধিকারিকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফের রাজ্যের প্রশিক্ষকেরা প্রশিক্ষণ দেবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২০ ০৩:০১
Share:

প্রতীকী ছবি।

কোভিড ভ্যাকসিন নিয়ে রাজ্য স্তরের প্রশিক্ষণ ১৪ থেকে ২৪ ডিসেম্বর হতে চলেছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এই প্রশিক্ষণ ভার্চুয়াল হবে।

Advertisement

ভ্যাকসিনের প্রয়োগ এবং ভ্যাকসিন কী ভাবে ‘কোল্ড চেনে’ যত্নে রাখতে হবে সে সম্বন্ধে বীরভূম সহ ৯টি জেলার স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ গত ১০ এবং ১১ ডিসেম্বর বোলপুরে শেষ হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ভ্যাকসিনের প্রয়োগ এবং সংরক্ষণ নিয়ে প্রশিক্ষণ প্রাপ্তরা অন্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেবেন। বিভিন্ন ধাপে এবং বিভিন্ন বিষয় নিয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক থেকে অন্য স্বাস্থ্যকর্মীরা সক্রিয় যোগ দেবেন।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে ১৪ থেকে ১৬ ডিসেম্বর রাজ্যের সমস্ত জেলার স্বাস্থ্য আধিকারিকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফের রাজ্যের প্রশিক্ষকেরা প্রশিক্ষণ দেবেন। পরে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ অন্য স্বাস্থ্য আধিকারিকরা ১৭ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ব্লক স্তরের স্বাস্থ্য কর্মী সহ আশাকর্মীদের প্রশিক্ষণ দেবেন। রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান জানান, প্রত্যেক আশাকর্মী এবং স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের জন্য তৃণমূল স্তরে পরিকল্পনা নেওয়া হয়েছে। রামপুরহাট স্বাস্থ্য জেলায় এই মাইক্রো-প্লানিং সম্বন্ধে ১৫ ডিসেম্বর মহকুমাশাসক তত্ত্বাবধান করবেন।

Advertisement

ভ্যাকসিনের সুরক্ষা এবং সংরক্ষণ প্রসঙ্গে রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান জানান, ভ্যাকসিন রাখার জন্য ১৫টি কোল্ড চেন পয়েন্ট আছে। সেখানে যথেষ্ট পরিমাণে ভ্যাকসিন মজুত রাখার ক্ষমতা আছে। ভ্যাকসিন দিতে গেলে সিরিঞ্জ সহ অন্য যে সামগ্রী লাগবে, সেগুলো মজুত করার জন্য আলাদা জায়গা তৈরি রাখা হয়েছে। ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ছাড়াও কুরুমগ্রাম প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং রামপুরহাটে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের প্রশাসনিক ভবনে ওই সমস্ত সামগ্রী রাখা হবে।

বীরভূম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি জানান, সিউড়ি এবং বোলপুর মহকুমা নিয়ে বীরভূম স্বাস্থ্য জেলায় সিউড়ি সদর হাসপাতাল, বোলপুর মহকুমা হাসপাতাল সহ ১১টি ব্লক স্বাস্থ্যকেন্দ্র, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, উপস্বাস্থ্য কেন্দ্র মিলিয়ে ২৮টি কোল্ড চেন পয়েন্টে ভ্যাকসিন মজুত রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন