Coronavirus

অণ্ডাল থেকে রাজ্যে চালু হবে অন্তর্দেশীয় উড়ান

জানা গিয়েছে, অণ্ডাল বিমানবন্দর থেকে আপাতত মুম্বই ও চেন্নাই রুটে পরিষেবা চালু করছে বেসরকারি উড়ান সংস্থা ‘স্পাইসজেট’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৪ মে ২০২০ ০১:০৪
Share:

অন্ডাল বিমানবন্দর থেকে চালু হচ্ছে দেশীয় উড়ান। —ফাইল চিত্র

পশ্চিমবঙ্গে অন্তর্দেশীয় উড়ান চালু হতে চলেছে পশ্চিম বর্ধমানের অণ্ডাল থেকে। কারণ, প্রশাসন সূত্রের খবর, রাজ্যের তরফে কেন্দ্রের কাছে অনুরোধ করা হয়েছে, কলকাতা ও বাগডোগরা থেকে যথাক্রমে ৩০ ও ২৮ মে উড়ান চালু করা হোক। সে ক্ষেত্রে কাল, সোমবার ২৫ মে, অণ্ডাল থেকে উড়ান চালু হলে, ‘লকডাউন’-এর মধ্যে তা হবে রাজ্যে প্রথম পরিষেবা।

Advertisement

জানা গিয়েছে, অণ্ডাল বিমানবন্দর থেকে আপাতত মুম্বই ও চেন্নাই রুটে পরিষেবা চালু করছে বেসরকারি উড়ান সংস্থা ‘স্পাইসজেট’। বিমানবন্দরের ডিরেক্টর অপূর্ব শর্মা জানিয়েছেন, আপাতত ৩০ জুন পর্যন্ত চেন্নাই ও মুম্বই রুটের সময়সূচি পাঠিয়েছে বেসরকারি সংস্থাটি। দিল্লি ও হায়দরাবাদ রুটে পরিষেবা কবে চালু হবে, তা এখনও জানায়নি ‘এয়ার ইন্ডিয়া’।

‘লকডাউন’-এর জন্য কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনে মার্চের শেষের দিকে, ২৪ তারিখ চারটি রুটেই পরিষেবা বন্ধ হয়ে যায়। কেন্দ্র ফের পরিষেবা চালুর অনুমতি দেওয়ার পরে, বেসরকারি বিমান সংস্থাটি জানিয়েছে, কাল, সোমবার থেকে তারা মুম্বই ও চেন্নাই, এই দু’টি রুটে উড়ান পরিষেবা শুরু করবে। চেন্নাইয়ের বিমান আগের মতোই সন্ধ্যায় অণ্ডালে আসবে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ সেটি অণ্ডালে পৌঁছবে। রাত ৮টা নাগাদ সেই বিমানটিই রওনা দেবে চেন্নাইয়ের উদ্দেশে। তবে মুম্বইয়ের বিমান সন্ধ্যার বদলে এখন দুপুরে নামবে। দুপুর ২টো ৪০ মিনিটে অণ্ডালে পৌঁছে সেটি বিকেল ৩টে ১০ মিনিট নাগাদ ফিরে যাবে মুম্বই।

Advertisement

এই বিমানবন্দর থেকে সপ্তাহে চার দিন দিল্লি ও হায়দরাবাদ রুটে বিমান চালিয়ে থাকে ‘এয়ার ইন্ডিয়া’। তবে এই দুই রুটের পরিষেবা ফের কবে চালু হবে তা জানাতে পারেননি বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের ডিরেক্টর অপূর্ববাবু বলেন, ‘‘আপাতত এয়ার ইন্ডিয়া পরিষেবা চালুর বিষয়ে কিছু জানায়নি। শুধু মুম্বই ও চেন্নাই দিয়েই বিমানবন্দরের পরিষেবা চালু হচ্ছে। দিল্লি ও হায়দরাবাদ রুটের পরিষেবা কবে চালু হবে তা আপাতত বলা সম্ভব নয়।’’

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, সঙ্গের হাত ব্যাগ ছাড়া সর্বোচ্চ ২০ কেজি ওজনের একটি মাত্র ‘চেক-ইন লাগেজ’ নিয়ে বিমানে উঠতে পারবেন যাত্রীরা। তার বেশি ওজন হলে অতিরিক্ত ভাড়া দিতে হবে যাত্রীকে। বিমান পরিবহণ মন্ত্রকের যাবতীয় নির্দেশিকা মেনে নির্দিষ্ট স্বাস্থ্যবিধি বজায় রেখেই পরিষেবা চালু করা হবে। সে জন্য যাবতীয় অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ শুরু হয়েছে বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন