জায়গা আটকে রাখায় ব্যাঙ্কের গচ্চা ২০ লক্ষ

আদালত সূত্রের খবর, নতুন শাখা খোলার জন্য ১৯৮৪ সালে ভুটান সীমান্তের জয়গাঁর বাসিন্দা লালচাঁদ প্রসাদের কাছ থেকে সাড়ে চার হাজার বর্গফুট জায়গা লিজ নেয় ওই ব্যাঙ্ক।

Advertisement

শমীক ঘোষ

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৮ ০৪:১২
Share:

প্রতীকী ছবি।

বেআইনি ভাবে বাড়ি-মালিকের জায়গা দখল করে রাখার দায়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের জয়গাঁ শাখাকে কুড়ি লক্ষেরও বেশি টাকা মেটানোর নির্দেশ দিল আলিপুরদুয়ার আদালত। পাঁচ বছর ধরে উচ্ছেদের মামলা চলার পরে বিচারক ইন্দ্রনীল চট্টোপাধ্যায় চলতি মাসে এই নির্দেশ দিয়েছেন। তাঁর নির্দেশ, দু’মাসের মধ্যে ওই টাকা মিটিয়ে দিতে হবে।

Advertisement

আদালত সূত্রের খবর, নতুন শাখা খোলার জন্য ১৯৮৪ সালে ভুটান সীমান্তের জয়গাঁর বাসিন্দা লালচাঁদ প্রসাদের কাছ থেকে সাড়ে চার হাজার বর্গফুট জায়গা লিজ নেয় ওই ব্যাঙ্ক। ১৯৯৬ সালে লিজের মেয়াদ বাড়ানো হয় ২০০১ পর্যন্ত। ওই বছরই লালচাঁদ ব্যাঙ্ক-কর্তৃপক্ষকে জানিয়ে দেন, লিজের মেয়াদ আর বাড়ানো হবে না। জায়গা খালি করার জন্য ব্যাঙ্কের কাছে নোটিসও পাঠান তিনি। অভিযোগ, ব্যাঙ্ক-কর্তৃপক্ষ জায়গা তো ছাড়েনইনি। উল্টে মাসিক ভাড়া দেওয়া বন্ধ করে দেন।

লালচাঁদের আইনজীবী সুমন সেনগুপ্ত জানান, ব্যাঙ্ক-কর্তৃপক্ষ একাধিক চিঠিতে জায়গা খালি করার জন্য সময় চান। জানান, নতুন জায়গা পেতে খবরের কাগজে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। ব্যাঙ্কের লকার বা ‘চেস্ট’ সরাতে হলে রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি লাগে বলেও যুক্তি দেখানো হয়। আলিপুরদুয়ার আদালতে যান লালচাঁদ। কিন্তু নিষ্পত্তি হতে দেরি হওয়ায় ২০১৭-য় হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ব্যাঙ্ক-কর্তৃপক্ষকে ভর্ৎসনা করে নিম্ন আদালতকে নির্দেশ দেন, দ্রুত মামলার নিষ্পত্তি করতে হবে।

Advertisement

লালচাঁদের আইনজীবী জানান, নিম্ন আদালত জানায়, ২০০১ থেকে জায়গাটি জবরদখল হয়ে রয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লকার বা চেস্ট সরাতে হলে রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি লাগবে বলে কর্তৃপক্ষ যা জানিয়েছিলেন, তা-ও ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন