Partha Chatterjee

জেলে সহায়ক চেয়ে পেলেন না পার্থ

পার্থের শারীরিক অবস্থা খতিয়ে দেখে সরকারি হাসপাতালের চিকিৎসকদের বক্তব্য, সর্বক্ষণ সহায়কের প্রয়োজন নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ০৬:২১
Share:

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

জেলের ভিতরে সর্বক্ষণের এক জন সহায়ক চেয়েছিলেন নিয়োগ দুর্নীতিতে জেল হেফাজতে থাকা, রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর সেই আবেদন খারিজ করল আদালত।

Advertisement

তিনি অসুস্থ বলে সম্প্রতি আলিপুরের বিশেষ সিবিআই আদালতে ওই আবেদন করা হয়েছিল। প্রেসিডেন্সি সংশোধনাগারের কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে রাখার নির্দেশ দিয়েছিল আদালত। সূত্রের খবর, পার্থের শারীরিক অবস্থা খতিয়ে দেখে সরকারি হাসপাতালের চিকিৎসকদের বক্তব্য, সর্বক্ষণ সহায়কের প্রয়োজন নেই। তবে আদালতে পেশ করা রিপোর্টে বলা হয়েছে, সংশোধনাগারের ভিতরে তিনি যোগব্যায়াম করার সময়ে সহায়কের নজরদারিতে রাখার প্রয়োজন রয়েছে। তাঁকে স্নান করাতে এক ব্যক্তির প্রয়োজন বলে সংশোধনাগার কর্তৃপক্ষের কাছে গত শীতে মৌখিক আবেদন করেন পার্থ। তা খারিজ হয়।

মঙ্গলবারেই নিয়োগ দুর্নীতির ইডির মামলায় পার্থকে ভার্চুয়ালি আদালতে পেশ করা হয়। একই মাধ্যমে তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়, তৃণমূলের বহিষ্কৃত যুব নেতা কুন্তল ঘোষ, মানিক ভট্টাচার্যের ছেলে সৌভিক ভট্টাচার্যকেও হাজির করানো হয়। আদালতে সশরীরে উপস্থিত ছিলেন নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রোমোটার অয়ন শীল ও তৃণমূলের আর এক বহিষ্কৃত যুব নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়। তাঁদের সবাইকে ৫ ডিসেম্বর পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচার ভবনের সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতের বিচারক। আদালতে অর্পিতার দাবি, তিনি দাঁত ও স্ত্রীরোগ সংক্রান্ত কয়েকটি অসুখে আক্রান্ত। তাঁর অভিযোগ, সংশোধনাগারে সঠিক চিকিৎসা পাওয়া যাচ্ছে না। এ নিয়ে রিপোর্ট চেয়েছেন বিচারক।

Advertisement

ইডির আইনজীবী অভিজিৎ ভদ্র জানান, মানিকের স্ত্রী শতরূপা হাই কোর্ট থেকে জামিন পেয়েছেন। কিন্তু শুনানিতে তাঁকে উপস্থিত থাকতে হচ্ছে। সেই উপস্থিতি থেকে রেহাই দিতে এ দিন শতরূপার তরফে বিচারকের কাছে আবেদন করা হয়। তার বিরোধীতা করে ইডি এবং জানায় পরবর্তী শুনানির দিন বিরোধিতার কারণ লিখিত ভাবে জানানো হবে। কুন্তলের জামিনের আবেদনের শুনানি আজ, বুধবার ধার্য করেছেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন